আলোকিত রাঙামাটি
  • মঙ্গলবার   ০১ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৭

  • || ১৪ রবিউস সানি ১৪৪২

সর্বশেষ:
রাঙামাটিতে নতুন করে আরো ২ জন করোনায় আক্রান্ত হয়েছে। মোট আক্রান্ত- ১০৪০, মোট সুস্থ- ৯৪১, মোট মৃত্যু- ১৫ জন।
১৩৭

রাঙামাটিতে নারী’র আত্মরক্ষার্থে বিনামূল্যে প্রশিক্ষণ কর্মশালা

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০২০  


 

রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ- সারাদেশে ধর্ষণের খবর যখন সর্বত্র আতংক তখন রাঙামাটি পার্বত্য জেলায় নারীদের বিনামূল্যে আত্মরক্ষার প্রশিক্ষণ দেওয়ার কাজে এগিয়ে এসেছে রাঙামাটি জেলা প্রশাসন ও স্বেচ্ছাসেবী ও সামাজিক সচেতনতা মূলক সংগঠন "স্বপ্নবুনন"। 

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) শহরের জিমনেশিয়াম প্রাঙ্গনে ৩ দিন ব্যাপি নারীদের আত্মরক্ষামূলক এ প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন করেন রাঙামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ।

এ সময় উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার তাপস রঞ্জন ঘোষ, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলাম, জেলা মহিলা বিষয় কর্মকর্তা হোসনে আরা বেগম, কর্মশালা প্রশিক্ষক মাম রানা, স্বপ্নবুনন এর প্রধান সমন্বয়ক নাজিমুল ইসলাম, প্রকল্প বাস্তবায়ন সমন্বয়ক মেহেরিন নিগার রিমিসহ স্বপ্নবুনন এর স্বেচ্ছাসেবী আলী আশরাফ, ছালেহ আহমেদ, রিমন, রাসেল, নোবেল, আফরিন হক, নাহিম উদ্দিন, আসিফ, ইম্মি, সাইমুন, মোস্তাফিজ, রাব্বি, জিসান, শাহেদ, ফয়সাল, মুনিরা, জান্নাত, অপি সাহা, প্রিয়া, নিলয়,আফিয়া, নিজামসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

কর্মশালায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ বলেন, আমি আমার কর্মকালে দেখেছি স্বপ্নবুনন শুধুমাত্র নারী নির্যাতন, সহিংসতা, আত্মরক্ষা প্রশিক্ষণ, নারী উন্নয়নে কাজ করে যাচ্ছে তা নয়, মার্চ হতে করোনাকালীন সময়ে সারাবিশ্বের ন্যায় বাংলাদেশে আমরা করোনা প্রতিরোধে কাজ করে যাচ্ছে, ঠিক একইভাবে রাঙ্গামাটিতে সরকার ও আমাদের প্রশাসনের পাশাপাশি সামাজিক সংগঠন হিসেবে কাজ করে যাচ্ছে। স্বপ্নবুনন এর কাজটি আমার খুব ভালো লেগেছে, তারা সমাজের যেকোন সমস্যার সমাধানে, মানুষের উপকারে এগিয়ে আসছে এবং মানুষকে সচেতন করছে। 

প্রধান সমন্বয়ক নাজিমুল ইসলাম সভাপতির বক্তব্যে বলেন, বর্তমানে সময়ে বাংলার নারী সমাজ জাতীয় পর্যায়ে বিশেষ ভূমিকা পালন করছে। কিন্তু সমাজের বিভিন্ন স্থানে প্রতিনিয়ত মেয়েদের যৌন হয়রানী, সহিংসতার শিকার হতে হচ্ছে। সেই সহিংসতার বিরুদ্ধে মেয়েদের আত্মবিশ্বাসী করে তুলতে আত্মরক্ষার কৌশল প্রশিক্ষণের জন্য আমরা এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছি। 

"উসু" প্রশিক্ষক  মাম রানা (উসু কোচ, সেকেন্ড দোয়ান) এর তত্বাবধানে তিনদিন ব্যাপী এই প্রশিক্ষণ চলবে বলে জানায় আয়োজকরা। কোর্স শেষে প্রশিক্ষণার্থীদের সার্টিফিকেট প্রদান করা হবে।

 

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
রাঙ্গামাটি বিভাগের পাঠকপ্রিয় খবর