ব্রেকিং:
রাঙামাটিতে করোনা উপসর্গ নিয়ে বৃদ্ধের মৃত্যু, আক্রান্ত ৭০ জন, সুস্থ ৪১ জন
  • রোববার   ০৭ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২৪ ১৪২৭

  • || ১৪ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
রাজস্থলীতে করোনা মোকাবিলায় সক্রিয় সেনাবাহিনী দীর্ঘদিন বন্ধের কারণে আর্থিক ক্ষতির মুখে কাপ্তাইয়ের পর্যটন খাত জুরাছড়িতে অসহায় ও দরিদ্রদের মাঝে সেনাবাহিনীর ত্রাণ বিতরণ রাঙামাটিতে করোনা যুদ্ধে জয়ীরা বাড়ি ফিরছে খুশি মনে কাপ্তাইয়ে প্রধানমন্ত্রীর দেওয়া ঘর পাচ্ছে হতদরিদ্র সাত পরিবার
৩০৭১

রাঙামাটিতে রাইড শেয়ারিং মটর বাইক পরিবহন সেবা নিয়ে এসেছে ‘ওভাই’

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ৭ মার্চ ২০২০  


রাঙামাটি সদর প্রতিনিধিঃ- পার্বত্য অঞ্চলের পর্যটন নগরী ফুলকুমারী রাঙামাটিতে প্রথমবারের মত রাইড শেয়ারিং সার্ভিস মোটরসাইকেল ভাড়া করার সুযোগ নিয়ে এসেছে নতুন মোবাইল অ্যাপভিত্তিক পরিবহন সেবা রাইড শেয়ারিং সার্ভিস ‘ওভাই’।

এর মাধ্যমে রাঙামাটি শহরের স্থানীয় অফিস, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, শহরের বিভিন্ন দর্শনীয় স্থান ও স্টেশনগামী যাত্রীরা এখন রাঙামাটিতে মোটরসাইকেল সেবা নিতে পারবেন। মূলত দেশের বিভিন্ন প্রান্ত থেকে কাপ্তাই লেক ও পাহাড়ের প্রাকৃতিক সৌন্দর্য্য উপভোগ করতে আসা দেশি-বিদেশি পর্যটক ও স্থানীয়দের কথা চিন্তা করে রাঙামাটিতে নিয়ে আসা হয়েছে, এই মোবাইল অ্যাপভিত্তিক পরিবহন সেবা রাইড শেয়ারিং সার্ভিস ‘ওভাই’।

গুগল প্লে স্টোর এবং আইওএস অ্যাপ স্টোর থেকে ‘ওভাই’ অ্যাপ ডাউনলোড করা যাবে। এই অ্যাপে ‘Your location’ ও ‘Destination’  নির্ধারণের পর যাত্রীরা সম্ভাব্য ভাড়া ও গন্তব্যে পৌঁছার সম্ভাব্য সময় দেখতে পারবেন।

চট্টগ্রাম বিভাগের দায়িত্বরত ‘ওভাই’ রাইড শেয়ারিং সার্ভিসের সিনিয়র এক্সিকিউটিভ হুমায়রা মমতাজ প্রতিবেদককে জানিয়েছেন, আমাদের সেবা অন্যান্য অ্যাপভিত্তিক পরিবহন সেবা থেকে কিছুটা আলাদা। এটা ব্যবহার করে পরিবহন সেবা নিলে খরচ অন্যদের তুলনায় একটু কম হবে। রাঙামাটি শহরের মধ্যে নূন্যতম ৩০ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে। এছাড়া এখানে প্রি-শিডিউল রাইডের ব্যবস্থা আছে। কেউ গাড়ি নিতে চাইলে আগের দিন সেট করে রাখতে পারবেন।”

২৪ ঘণ্টা কল সেন্টারের সুবিধা আছে জানিয়ে তিনি বলেন, যারা স্মার্টফোন ব্যবহার করেন না, তারা কল সেন্টারে ফোন দিয়ে গাড়ি বুক করতে পারবেন। ‘ওভাইয়ের‘ কল সেন্টারের নম্বর ১৬৬৩৩। এছাড়াও ‘ওভাই’ রাইড শেয়ারিং সার্ভিস এর ড্রাইভার প্রশিক্ষক এবং স্থানীয় প্রতিনিধি মেহেদী হাসান শাওন এর কাছ থেকে সকল প্রকার সহযোগিতা ও বিস্তারিত জেনে নিতে পারবেন।

তিনি আরো জানান, সবার কাছে তো স্মার্টফোন নাই। যাদের কাছে স্মার্ট ফোন নাই তারা এটা ব্যবহার করতে পারবে। কল সেন্টারে ফোন করে অ্যাপের সাহায্য ছাড়াই গাড়ির সেবা নেওয়া যাবে। আমাদের কল সেন্টারে ফোন করবে। আপনার ফোন নম্বর দিলে আপনার নামে গাড়ি বুক করে দেবে। আপনার মোবাইলে একটা মেসেজ চলে আসবে। সেই মেসেজ রাইডারকে দেখালে গন্তব্যে নিয়ে যাবে।” “আমরা এমন একটা ব্যবসা করব যেন একতরফা না হয়। কারণ আমরা শুধু চালককে সুবিধা দেব না, যাত্রীদের সুবিধাটাও দেখব।”

যাত্রীদের নিরাপত্তাকে অগ্রাধিকার দেওয়া হবে জানিয়ে তিনি বলেন, এখানে যানবাহন নিবন্ধনের আগে যাচাই-বাছাই করা হয়। চালকদের সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে নির্বাচন করা হয়।

সর্বশেষ হুমায়রা মমতাজ জানায়, আমরা প্রথমবারের মত রাঙামাটিতে মোটরসাইকেল পরিবহন সেবা চালু করেছি। পর্যায়ক্রমে দেশের বিভন্ন প্রান্ত থেকে আসা দেশি-বিদেশী পর্যটক ও স্থানীয়দের জন্য রাঙামাটিতে সংশিষ্টদের সাথে আলোচনা সাপেক্ষে প্রাইভেটকার, অটোরিকশা ও শীতাতপ নিয়ন্ত্রিত মাইক্রোবাস সেবা চালু করা হবে।

অন্যদিকে রাঙামাটিতে ‘ওভাই’ রাইড শেয়ারিং সার্ভিস এর জন্য দক্ষ ও প্রশিক্ষক স্থানীয় আগ্রহী মটর চালকদের জন্য রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়েছে। আগ্রহীরা ‘ওভাই’ রাইড শেয়ারিং সার্ভিস এর ড্রাইভার প্রশিক্ষক এবং স্থানীয় প্রতিনিধি মেহেদী হাসান শাওন সাথে যোগাযোগ করার জন্য আহবান করা হলো। ঠিকানা: অস্থায়ী কার্যালয়, ‘ওভাই’ রাইড শেয়ারিং সার্ভিস, কলেজ গেইট, আমানতবাগ, রাঙামাটি পার্বত্য জেলা। মোবাইল: ০১৯৭৪-১১২১৮৬।  

‘ওভাই’ সূত্রে জানা যায়, ২০১৮ সালের প্রথম দিকে যাত্রা শুরু করে রাইড শেয়ারিং সেবা ‘ওভাই’। বর্তমানে  রাইড ব্যবহারকারীর সংখ্যা ৫ লাখ ছাড়িয়েছে।  তাদের জন্য সেবা দিতে প্রস্তুত আছে এক লাখ ৫০ হাজার চালক। রাজধানীর ১৭৯টি মুখ্য এলাকায় ওভাইয়ের সেবা চালু রয়েছে। রাঙামাটি শহরের আগে ঢাকা, সিলেট ও চট্টগ্রাম, রাজশাহী, খুলনা এবং কক্সবাজারে ‘ওভাই’ এর সার্ভিস কার্যক্রম চালু হয়েছে।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
নগর জুড়ে বিভাগের পাঠকপ্রিয় খবর