আলোকিত রাঙামাটি
  • শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১৫ ১৪২৭

  • || ১৪ রজব ১৪৪২

সর্বশেষ:
রাঙামাটিতে করোনায় মোট আক্রান্ত- ১২৫৮, মোট সুস্থ- ১২১১, মোট মৃত্যু- ১৬ জন।

রাঙামাটি পৌর নির্বাচনে বিএনপির ভরাডুবি

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২১  

ফাইল ছবি


সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট হলেও রাঙামাটি পৌরসভা নির্বাচনে ৩১টি কেন্দ্রের একটিতেও জিততে পারেনি বিএনপি। ৩১টি কেন্দ্রের মধ্যে সর্বোচ্চ ৪১৪ ও সর্বনিম্ন ২৭ ভোট পেয়েছেন ধানের শীষ প্রতীকের প্রার্থী। অথচ নৌকা প্রতীকের প্রার্থী পেয়েছেন সর্বোচ্চ ১১৪৮ ও সর্বনিম্ন ৩১৩ ভোট।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, অতীতে নেতিবাচক রাজনীতির কারণে বিএনপিকে আর বিশ্বাস করে না জনগণ। তাই বিএনপি প্রার্থীদের তেমন কেউ ভোট দেননি। জনগণ প্রত্যাখ্যান করায় পৌর নির্বাচনে বিএনপির ভরাডুবি হয়েছে।

জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের তথ্যমতে, ১৪ ফেব্রুয়ারি চতুর্থ ধাপে অনুষ্ঠিত রাঙামাটি পৌরসভা নির্বাচনে নৌকা প্রতীকে ২২ হাজার ৮০১ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হয়েছেন আকবর হোসেন চৌধুরী। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মামুনুর রশিদ ধানের শীষ প্রতীকে পেয়েছেন ৬ হাজার ৯৩৫টি ভোট।

নির্বাচনের ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে, রাঙামাটি শহরের রিজার্ভ বাজার নিউ রাঙামাটি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সর্বোচ্চ ৪১৪ ভোট পেয়েছেন বিএনপি প্রার্থী মামুনুর রশিদ। নিজ এলাকায় ভোটকেন্দ্র পেয়েছেন ২২৭ ভোট।

এছাড়া জেলা বিএনপির কার্যালয়ের আশপাশের তিন কেন্দ্রের মধ্যে লেকার্স পাবলিক স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে বিএনপি প্রার্থী পেয়েছেন ১৬৩ ভোট, রাঙামাটি পৌরসভা কার্যালয়ে ২৫১ ভোট ও কাঁঠালতলী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ১৭৮ ভোট। যেখানে আওয়ামী লীগ প্রার্থী যথাক্রমে ভোট পেয়েছেন ৬৮৪, ৫৭৯ ও ৭৭৭।

নির্বাচনের দিন ভোটগ্রহণ শুরু থেকে শেষ পর্যন্ত ভোট কারচুপি কিংবা অনিয়মের কোনো অভিযোগ তোলেনি বিএনপি। বরং ভোট সুষ্ঠু হয়েছে বলে দাবি করেছেন বিএনপির শীর্ষ নেতারা।

রাঙামাটি পৌরসভা নির্বাচনে মেয়র পদে পাঁচজন, সাধারণ কাউন্সিলর পদে ৪১ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। নয়টি ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ৬২ হাজার ৯১৩। এর মধ্যে পুরুষ ভোটার ৩৪ হাজার ২৪২ ও নারী ভোটার সংখ্যা ২৮ হাজার ৬৭১।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি