আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
নানিয়ারচরে দুই সিএনজির মুখোমুখি সংঘর্ষে যুবক নিহত তিন পার্বত্য জেলায় নিয়োগ তত্ত্বাবধান করবে মন্ত্রণালয়
  • শুক্রবার   ২৩ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ১০ ১৪২৮

  • || ১০ রমজান ১৪৪২

সর্বশেষ:
রাঙামাটিতে করোনায় নতুন আক্রান্ত আরো ৩ জন। মোট আক্রান্ত হয়েছেন- ১৪৩৬, মোট মৃত্যু ১৭ জন। মোট ভ্যাকসিন প্রদান করা হয়েছে- ৩২,১৪৭ জনকে।

লংগদুতে নতুন শাবকের জন্ম দিয়েছে বন্যহাতি, দেখতে গিয়ে যুবক আহত

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১৮ মার্চ ২০২১  

ছবিঃ আলোকিত রাঙ্গামাটি

।। ওমর ফারুক মুছা, প্রতিনিধি ।। রাঙামাটির লংগদু উপজেলার ভাসান্যাদম ইউনিয়নের বড়মাঠ এলাকায় লোকালয়ে বন্য হাতি একটি নতুন শাবকের জন্ম দিয়েছে। উৎসাহিত লোকজন হাতির শাবকটিকে দেখতে গিয়ে হাতির আক্রমণের শিকার হয়ে পারভেজ আলম (২২) নামে এক যুবক গুরুতর আহত হয়েছে।

বুধবার (১৭ মার্চ) সন্ধার পর থেকেই ভাসান্যাদম ইউনিয়নের বড়মাঠ এলাকার চারপাশে হাতির উৎপাত বেড়ে যায়। সারারাত আশপাশের মানুষ জড়ো হয়ে হৈ চৈ করে হাতি তাড়ানোর চেষ্টা করে। রাত ব্যাপী উদ্বেগ ও উৎকন্ঠায় কাটিয়েছে এলাকাবাসীরা।

বড়মাঠ এলাকার পল্লি চিকিৎসক আশ্রাফ আলী জানান, রাত ১২টার সময় ৪/৫টি বন্যহাতি তাদের বাড়ী সহ আশপাশের কয়েকটি বাড়ীতে আক্রমণ চালিয়ে বিভিন্ন ফলের গাছপালা সহ ঘরবাড়ী ভাংচুর করে ব্যাপক ক্ষয়-ক্ষতি করে।

এভাবে রাতের আঁধার কেটে যাওয়ার পরেরদিন বৃহষ্পতিবার (১৮ মার্চ) ভোর হতেই একটি সু-খবর পেলো এলাকাবাসীরা।

ভাসাইন্যাদম ইউনিয়নের বড়মাঠ এলাকার রমজান মেম্বারের বাড়ির পাশের টিলায় কাপ্তাই লেকের ধারে একটি বন্যহাতি নতুন শাবকের জন্ম দিয়েছে। সকালে হাতির বাচ্চা দেওয়ার খবর পেয়ে এলাকার লোকজন কৌতুহলী হয়ে ছুটে যাচ্ছেন সদ্য ভুমিষ্ঠ হাতির শাবককে এক নজর দেখার জন্য।

প্রত্যক্ষদর্শী ফারুক হোসেন মাষ্টার জানায়, বন্যহাতিটি লেকের পানির কিনারে শাবকের জন্ম দেওয়ায় পানি থেকে তার শাবকটিকে রক্ষার জন্য প্রানপণ চেষ্টা করে শেষেমেশ সফল হয় মা হাতিটি। কিছুক্ষণ পর একটি দূর্ঘটনাও ঘটে। হাতি শাবক দেখার জন্য অতি উৎসাহি হয়ে এলাকার লোকজন হাতির আশাপাশে বিরক্ত করতে থাকে। এ সময় ক্ষিপ্ত হয়ে মা হাতিটি হামলা করে পারভেজ আলম (২২) নামে যুবককে ধরে আছাড় মারে। সে বড়মাঠ এলাকার হযরত আলীর ছেলে। পরে আহত অবস্থায় যুবকটিকে লংগদু স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

ভাসাইন্যাদম ইউপি চেয়ারম্যান হযরত আলী ঘটনার সত্যতা স্বীকার করে জানান, বর্তমানে নতুন শাবক জন্ম দেওয়া মা হাতিটি তার শাবকটিকে পানির কিনার থেকে তুলে নিয়েছে। এখন শাবকটি একটু একটু করে হাটতে পারছে। ভাসাইন্যাদম বড়মাঠ এলাকায় নতুন শাবকের জন্ম দেওয়ায় ৪/৫টি বন্যহাতি এখনও অবস্থান করছে।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি