• বুধবার   ০৩ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২০ ১৪২৭

  • || ১০ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
স্বাস্থ্য বিধি মানা হচ্ছে না, সংক্রমণের আশঙ্কা রাজস্থলীতে রাঙামাটিতে শতভাগ মাস্ক ব্যবহার নিশ্চিতসহ সামাজিক দূরত্ব ও বাজার মনিটরিংয়ে মাঠে নেমেছে রাঙামাটি জেলা প্রশাসন নানিয়ারচরে অসহায় ও কর্মহীন পরিবারের মাঝে ত্রাণের চাল বিতরণ কাউখালীতে জনপ্রতিনিধিদের মাঝে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম বিতরণ রাঙামাটিতে এনজিও গুলোর ঋণ আদায় কার্যক্রম শুরু, বিপাকে ঋণ গ্রহীতরা
৭৭২

লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজের অনলাইনে পাঠদান কার্যক্রম অব্যাহত

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১৫ মে ২০২০  

ছবিঃ সংগৃহীত


সারা বিশ্বে মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাব রোধ করতে গত ১৭ মার্চ থেকে বাংলাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। এই ঘোষণার প্রেক্ষিতে লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজ কতৃপক্ষ শিক্ষার্থীদের পঠিত সিলেবাসের মধ্যে থেকে প্রতিষ্ঠানের নিজস্ব ফেইসবুক পেইজের মাধ্যমে ২১ মার্চ থেকে ৩১ মার্চ এবং ১৫ এপ্রিল থেকে ৩ মে পর্যন্ত মোট ২টি অনলাইন মডেল টেষ্ট গ্রহণ করে। এতে শিক্ষার্থী এবং অভিভাবকদের মধ্যে ব্যাপক উদ্দীপনা পরিলক্ষিত হয়। তারই প্রেক্ষিতে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ শিক্ষার্থীদের একাডেমিক কার্যক্রমের ধারাবাহিকতা অব্যাহত রাখার নিমিত্তে অনলাইন ক্লাশ নেয়ার সিদ্ধান্ত নেয়।

গত ৬ মে, ২০২০ থেকে Google Classroom Apps এর মাধ্যমে নিয়মিত প্লে শ্রেণি থেকে একাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের প্রতিদিন ২টি করে অনলাইন ক্লাশ নেয়ার শুরু করে। উল্লেখ্য সকল অভিভাবক Google Play Store থেকে Google Classroom Apps টি ডাউনলোড করার মাধ্যমে নির্দিষ্ট শ্রেণিভিত্তিক কোড ব্যবহার করার মাধ্যমে ফেইসবুক পেইজের রুটিন অনুযায়ী প্রতিদিন সকাল ১১টা থেকে ১২.৩০ পর্যন্ত ২টি ক্লাশে অংশ নিতে পারে। এছাড়া শিক্ষর্থীরা তাদের যে কোন সমস্যা শ্রেণি বা বিষয় শিক্ষকদের সাথে কমেন্টস এর মাধ্যমে অথবা টেলিফোনিক যোগাযোগের মাধ্যমে ও তাদের একাডেমিক সমস্যার কথা জানাতেও সমাধান পেতে পারে।

ইতোমধ্যে অনলাইন শিক্ষার্থীদের ক্লাশরুমে উপস্থিতর সংখ্যা ১০০০ এর ও অধিক যা নিয়মিত বৃদ্ধি পাচ্ছে। রাঙামাটিতে সম্পূর্ণ নতুন অনলাইন শিক্ষা কার্যক্রমের ধারাটির প্রবর্তন প্রসঙ্গে প্রতিষ্ঠানের অধ্যক্ষ মেজর আরিফ মাহমুদ বলেন, আমাদের শিক্ষর্থীদের যেন অবসর সময়টা পড়াশুনার মধ্যে থাকতে পারে এবং পড়াশুনার ধারাবাহিকতা বজায় থাকে সে লক্ষ্যে এই প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষিকারা প্রতিতি বিষয়ের উপর শিক্ষার গুণগত মান অক্ষুন্ন রেখে ক্লাশটি Video (ভিডিও) করে নির্দিষ্ট রুটিন অনুযায়ী আপলোড করে থাকেন। যা প্রতিষ্ঠান বন্ধ চলাকালীন পুরোটা সময় জুড়ে অব্যাহত থাকবে। ইতোমধ্যে অনলাইনে গৃহীত ক্লাশ শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ব্যাপক আগ্রহের সৃষ্টি করেছে। লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজ এর অনলাইনভিত্তিক শিক্ষ কার্যক্রম নিয়ে শিক্ষার্থী অভিভাবকবৃন্দ খুবই উৎসাহী। অভিভাবকদের একজন বলেন, রাঙামাটিতে শুধুই লেকার্স-ই তাদের কার্যক্রম অনলাইনভিত্তিক করেছে। যার ফলে আমরা ঘরে বসেই নিজের সন্তানের লেখাপড়ার অবস্থা জানতে পারছি। অনলাইন ক্লাশ নিয়ে প্রথমে দ্বিধাতে থাকলেও এখন সহজেই রুটিন অনুসারে সকল শিক্ষকের ক্লাশই করতে পারছে শিক্ষার্থীরা। লেকার্সের উদ্যোগ সবসময় প্রশংসনীয়।

নবম শেণি বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী পার্বণ চাকমা বলেন, খুব কৌতুহল ও আনন্দ নিয়েই ক্লাশে অংশগ্রহণ করছি। একাদশ শ্রেণির শিক্ষার্থী অতুলনীয়া চাকমা বলেন, নতুন জিনিস, নতুন কিছু শেখায়। রোমাঞ্চকর অনুভূতির সাথে যখন ইচ্ছে তখনই ক্লাশ থেকে নোট ও ভিডিও দেখে শিখতে পারছি।

এছাড়াও শিক্ষার্থীদের সাথে নিয়মিত টেলিফোনিক যোগাযোগসহ ফেইজবুক পেইজের মাধ্যমে বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম ব্যাপক প্রশংসার দাবিদার বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত ও প্রতিষ্ঠিত পার্বত্য রাঙামাটির আধুনিক শিক্ষার পথিকৃত লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজ।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
নগর জুড়ে বিভাগের পাঠকপ্রিয় খবর