• বুধবার   ০৩ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২১ ১৪২৭

  • || ১১ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
স্বাস্থ্য বিধি মানা হচ্ছে না, সংক্রমণের আশঙ্কা রাজস্থলীতে রাঙামাটিতে শতভাগ মাস্ক ব্যবহার নিশ্চিতসহ সামাজিক দূরত্ব ও বাজার মনিটরিংয়ে মাঠে নেমেছে রাঙামাটি জেলা প্রশাসন নানিয়ারচরে অসহায় ও কর্মহীন পরিবারের মাঝে ত্রাণের চাল বিতরণ কাউখালীতে জনপ্রতিনিধিদের মাঝে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম বিতরণ রাঙামাটিতে এনজিও গুলোর ঋণ আদায় কার্যক্রম শুরু, বিপাকে ঋণ গ্রহীতরা
২৭৪

শাওমি ফোন কেনার সময় সাবধান!

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২০  

ছবি : সংগৃহীত


অল্প সময়ে দেশের স্মার্টফোন বাজারে ভালো দখল নিয়েছে চীনা প্রতিষ্ঠান শাওমি। এরইমধ্যে প্রতিষ্ঠানটির নকল পণ্য বাজারে সয়লাব হয়ে উঠেছে। তাই ফোনসহ বিভিন্ন অ্যাকসেসরিজ ক্রয়ের ক্ষেত্রে ছয়টি বিষয় ভালোভাবে পরখ করে নিতে পরামর্শ দিয়েছে শাওমি।

নিরাপত্তা কোড

কেনার সময় নিরাপত্তা কোড যাচাই করার পরামর্শ দিয়েছে শাওমি। অনেক পণ্যে প্রতিষ্ঠানটি নিরাপত্তা কোড ব্যবহার করে থাকে, তা ‘mi.com’ থেকে যাচাই করে নেয়া যাবে।

লোগো

পণ্য ক্রয়ের আগে যাচাই করে নিতে হবে কাঙ্ক্ষিত পণ্যটির লোগো প্রকৃত কি না। প্রতিষ্ঠানটি জানিয়েছে, ডিভাইস ও লোগো সম্পর্কে সন্দেহ হলে আসল কি-না ‘mi.com’ ভিজিট করে নিশ্চিত হওয়া যাবে।

প্যাকেজিং ও রিটেইল বক্স

শাওমি অ্যাকসেসরিজ এবং গ্যাজেট ক্রয়ের আগে পণ্যটির প্যাকেজিং ও রিটেইল বক্স ভালোভাবে পরখ করে নেয়ার জন্য পরামর্শ দেয়া হয়েছে। প্যাকেজিং বা রিটেইল বক্স দুর্বল কিংবা আগে খোলা হয়েছে মনে হলে পণ্যটি নকল হওয়ার সম্ভাবনা বেশি। এ ব্যাপারে নিশ্চিত হতে ক্রেতাদের ‘মি হোম কিংবা মি স্টোর’ ভিজিট করার পরামর্শ দেয়া হয়েছে।

অ্যাপ

শাওমির ফোনে ফিক্সড কিছু অ্যাপ থাকে। প্রতিষ্ঠানটির সব অনুমোদিত ফিটনেস পণ্যেই প্রতিষ্ঠানটির স্মার্টফোন অ্যাপ কাজ করবে। যদি কোনো অ্যাকসেসরিজে শাওমির স্মার্টফোন অ্যাপ যথাযথভাবে কাজ না করে, তাহলে সে পণ্যটি নকল হওয়ার সম্ভাবনা বেশি।

ব্যাটারি

শাওমির পণ্যের ব্যাটারির গায়ে এ সাইন দেখা না গেলে  তা নকল পণ্য বলে ধরে নিতে হবে। অবশ্য শাওমির কিছু গ্যাজেটে ‘লি-আয়ন’ লেখা সাইনও দেখা যায়, এটিও আসল পণ্যের লক্ষণ।

ইউএসবি কেবল

নকল ইউএসবি কেবল সহজে ভেঙে ফেলা সম্ভব বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। শাওমির অনুমোদিত স্টোর থেকে এ ধরনের কেবল ক্রয়ে নকল পণ্য পাওয়ার সম্ভাবনা খুবই কম বলে জানানো হয়েছে।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর