আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
রাঙামাটি জেলায় নতুন করে করোনায় আক্রান্ত ৯ জন, মোট আক্রান্ত ৪৫১
  • মঙ্গলবার   ১৪ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ৩০ ১৪২৭

  • || ২২ জ্বিলকদ ১৪৪১

সর্বশেষ:
দীঘিনালা বেইলী ব্রিজ সংস্কার প্রয়োজনে ২ দিন বন্ধ থাকবে বাঘাইছড়ি-খাগড়াছড়ি সড়ক যোগাযোগ কাপ্তাইয়ে দুস্থ মহিলাদের মাঝে জেলা পরিষদের সেলাই মেশিন বিতরণ বাঘাইছড়িতে পাহাড়ধসে উপজেলা সদরের সাথে খেদারমারা ইউনিয়নের সড়ক যোগাযোগ বন্ধ কাপ্তাইয়ে দুদকের বির্তক প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ সেলাই মেশিন, বাদ্যযন্ত্র ও নগদ অর্থ বিতরণ করলো দীপংকর তালুকদার করোনা জয় করে কাজে যোগ দিলেন কাপ্তাই থানার ওসি নাসির রাঙামাটিতে অবৈধ স্থাপনা উচ্ছেদ করলো জেলা প্রশাসন
২৫৬

করোনা মোকাবেলা

৪২৫০ কোটি টাকা দিল এডিবি

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ৮ মে ২০২০  


প্রাণঘাতী নভেল করোনাভাইরাস মোকাবেলায় বাংলাদেশের জন্য ৫০ কোটি ডলার অনুমোদন করল এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ চার হাজার ২৫০ কোটি টাকা। গতকাল বৃহস্পতিবার এডিবির বোর্ড সভায় এই ঋণ প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এডিবির এই টাকায় বাংলাদেশের মোট দেড় কোটি দরিদ্র ও বিপদগ্রস্ত মানুষ উপকৃত হবে বলে জানিয়েছে ম্যানিলাভিত্তিক সংস্থাটি। 

গতকাল এডিবির এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সংস্থাটির ঋণে সারা দেশের অন্তত ২০ লাখ পরিবারকে মাসে ২৩ ডলার বা দুই হাজার টাকা করে দেওয়া হবে। এ ছাড়া ১০ লাখ দরিদ্র পরিবার খাদ্য সহায়তার অংশ হিসেবে প্রতি মাসে ২০ কেজি করে চাল পাবে। করোনার প্রভাব যত দিন থাকবে এই সহায়তা অব্যাহত থাকবে। করোনার প্রভাবে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র, মাঝারি ও বৃহৎ শিল্পের যাঁরা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাঁরাও এডিবির এই ঋণ থেকে সহযোগিতা পাবেন।

এডিবি জানিয়েছে, রপ্তানি শিল্পের সঙ্গে যেসব নারী শ্রমিক জড়িত, সেখান থেকে ১৫ লাখ শ্রমিকের বেতনের টাকা দেওয়া হবে এডিবির এই ঋণ থেকে। এ ছাড়া চিকিৎসক, নার্স, মেডিক্যাল কর্মীদের জন্য সরকার থেকে যে পুরস্কারের ঘোষণা করা হয়েছে, সেটিও এখান থেকে দেওয়া হবে। সংস্থাটির প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া বলেন, চলমান মানবিক বিপর্যয়ে যাঁরা কর্মহীন হয়ে পড়েছেন, তাঁদের জন্য যেসব উদ্যোগ গ্রহণ করা হয়েছে, সেসব উদ্যোগ বাস্তবায়নে এডিবি বাংলাদেশের সরকারের সঙ্গে থাকবে। সামাজিক ও আর্থিক পুনরুদ্ধারে তারা সহযোগিতা করবে। এডিবি যে ৫০ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে, সেটি আগে ঘোষিত ২০ বিলিয়ন ডলার প্যাকেজের অংশ। এই ২০ বিলিয়ন ডলারের প্যাকেজ গত ১৩ এপ্রিল ঘোষণা করা হয়েছিল। এর আগে গত ৩ এপ্রিল করোনা পরিস্থিতি মোকাবেলায় বাংলাদেশকে ১০ কোটি ডলার ঋণ দেওয়ার ঘোষণা দিয়েছিল এডিবি। করোনা মোকাবেলায় তাত্ক্ষণিক কেনাকাটায় বিশেষ করে বিভিন্ন যন্ত্রপাতি, টেস্টিং সামগ্রী, চিকিৎসা অবকাঠামো তৈরি ও আধুনিকায়নে এই অর্থ খরচ করা হবে। এই প্রকল্পের আওতায় ১৭টি মেডিক্যাল কলেজে আইসোলেশন ও বিশেষ নিবিড় পরিচর্যা কেন্দ্র স্থাপন করা হবে। এ ছাড়া স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দেওয়া হবে। এ ছাড়া গত মার্চ মাসে সাড়ে তিন লাখ ডলার অনুদান দিয়েছে এডিবি।

সূত্রঃ কলের কন্ঠ

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি
ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর