রাঙামাটি । শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

ডেস্ক রির্পোট

প্রকাশিত: ১২:৫৯, ১২ নভেম্বর ২০১৮

আপডেট: ০০:০০, ৩০ নভেম্বর ১৯৯৯

১৪ মিলিয়ন সন্ত্রাসবাদী কনটেন্ট সরানো হয়েছে ফেসবুক থেকে

১৪ মিলিয়ন সন্ত্রাসবাদী কনটেন্ট সরানো হয়েছে ফেসবুক থেকে

চলতি বছরের প্রথম নয় মাসে কোটি ৪০ লাখ কনটেন্ট সরিয়েছে সামাজিক যোগাযোগ জায়ান্ট ফেসবুক। সন্ত্রাসবাদে ব্যবহারের অভিযোগেই কনটেন্টগুলো সরানো হয়েছে।

এপ্রিল-জুন সময়ে অন্তত ৯৪ লাখ কনটেন্ট সরিয়েছে প্রতিষ্ঠানটি। এর পরের প্রান্তিকে অবশ্য এর পরিমাণ অনেকটাই কমে গেছে। জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে প্লাটফর্মটি থেকে সরানো হয়েছে ৩০ লাখ কনটেন্ট।

যার মধ্যে আট লাখ পুরনো কনটেন্ট বলে জানায় ফেসবুক।

ফেসবুকের গ্লোবাল হেড অব পলিসি ম্যানেজমেন্টের মনিকা বিকার্ট বলেন, কেউ রিপোর্ট করার আগেই আমরা এর বেশিরভাগ কনটেন্ট সরিয়েছি।

প্লাটফর্মটি থেকে সরানো কনটেন্টের অধিকাংশই ইসলামিক স্টেট (আইএস), আল কায়দা তাদের সহযোগী সংগঠনের বলে বলছে ফেসবুক। সবচেয়ে বেশি কনটেন্ট সরানো হয়েছে চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে।

দ্বিতীয় তৃতীয় প্রান্তিকে মুছে দেয়া কনটেন্টের ৯৯ শতাংশের বেশি ছিল আইএস আল কায়দার। মনিকা বলেন, হঠাৎ করেই প্রথম প্রান্তিকের তুলনায় দ্বিতীয় প্রান্তিকে এমন কনটেন্টের সংখ্যা বেড়ে যায়। প্রথম প্রান্তিকে সন্ত্রাসমূলক কনটেন্ট ছিল ১৯ লাখ।

যার মধ্যে লাখ ৬৪ হাজার কনটেন্ট ছিল বিশেষায়িত প্রযুক্তির মাধ্যমে আপলোড করা। ফেসবুকের কাউন্টার টেরোরিজম পলিসির প্রধান বেইন ফিশম্যান বলেন, আমরা সন্ত্রাসবাদী কনটেন্ট সরাতে এআই এর ব্যবহার করি। ফলে খুব সহজেই সেগুলো ধরা সম্ভব হয়।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়