রাঙামাটি । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১

নিউজ ডেষ্ক:-

প্রকাশিত: ১৩:৫৮, ১৮ ফেব্রুয়ারি ২০১৯

মিষ্টি টিকিয়া

মিষ্টি টিকিয়া

মিষ্টি টিকিয়া খুবই মজাদার ও সুস্বাদু একটি খাবার। ঘরে থাকা উপকরণ দিয়ে সকাল ও বিকেলের নাস্তা হিসেবে খুব সহজেই এটি তৈরি করে নিতে পারেন। 

এছাড়াও বাচ্চাদের টিফিনের জন্যও এটি সহজে তৈরি করে নিতে পারেন। খুবই মজাদার ও সুস্বাদু একটি নাস্তা হলো এ পিঠা।  মিষ্টি টিকিয়া তৈরি প্রণালী জেনে নিন-

উপকরণ:
ময়দা ১ কাপ, সুজি আধা কাপ, নারকেল কোড়ানো ৪ টেবিল চামচ, তিল ২ টেবিল চামচ, ঘি ৪ টেবিল চামচ, দুধ ১ কাপ, চিনি ৩ টেবিল চামচ।

প্রণালী:
মিষ্টি টিকিয়া তৈরি করার জন্য একটা বাটিতে এক কাপ পরিমাণ ময়দা নিতে হবে। আধা কাপ পরিমাণ সুজি, নারকেল কোড়ানো চার টেবিল চামচ, দুই টেবিল চামচ পরিমাণ তিল (মিষ্টি টিকিয়া বানাতে অবশ্যই তিল দিতে হবে, কারণ তিল দিয়ে টিকিয়া বানালে খেতে অনেক বেশি মজাদার হয়ে থাকে)। এর মধ্য চার টেবিল চামচ ঘি দিতে হবে। এবার সবগুলো উপকরণ খুব ভালোভাবে মেখে নিতে হবে। এক কাপ দুধের মধ্যে তিন টেবিল চামচ চিনি দিয়ে মিশিয়ে নিতে হবে। এবার দুধ ময়দার মধ্যে অল্প অল্প করে দিয়ে একটা দো তৈরি করে নিতে হবে। 

দো একটু শক্ত করে বানাতে হবে। দো বানানো হলে উপরে ঘি দিয়ে ১০ মিনিটের জন্য রেখে দিতে হবে। ১০ মিনিট পর দো সমান দুই ভাগে ভাগ করে নিতে হবে। একটা ভাগ দিয়ে রুটি বেলে নিতে হবে। তারপর রুটি ছোট ছোট করে কেটে নিয়ে টিকিয়া বানাতে হবে। এভাবে সবগুলো টিকিয়া বানিয়ে নিতে হবে। টিকিয়াগুলো বানানো হলে তেলে ভেজে নিতে হবে। 

এ জন্য একটি প্যানে পর্যাপ্ত পরিমাণে তেল নিয়ে গরম করতে হবে। তেল গরম হলে এর মধ্যে টিকিয়াগুলো দিয়ে দিতে হবে। টিকিয়াগুলো উলটে পালটে সোনালী কালার করে ভেজে নিতে হবে। টিকিয়া ভাজার সময় চুলার আঁচ একদম কমিয়ে রাখতে হবে। ভাজা হয়ে গেলে টিকিয়াগুলো তুলে কিচেন টিস্যুর উপর রাখতে হবে। যাতে অতিরিক্ত তেল শুষে নেয়। 

টিকিয়াগুলো ঠান্ডা হয়ে গেলে বাতাস প্রতিরোধক কন্টিনারে ১০ থেকে ১৫ দিনের মতো সংরক্ষণ করতে পারেন। এভাবে খুব সহজেই মিষ্টি টিকিয়া তৈরি করে নিতে পারেন।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়