রাঙামাটি । বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ , ১৩ চৈত্র ১৪৩০

নিজস্ব প্রতিবেদকঃ-

প্রকাশিত: ১২:৩১, ৩ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১২:৩৯, ৩ সেপ্টেম্বর ২০২২

পার্বত্যাঞ্চলের দরিদ্র-মেধাবী শিক্ষার্থীরা পেল দুই কোটি টাকা শিক্ষাবৃত্তি

পার্বত্যাঞ্চলের দরিদ্র-মেধাবী শিক্ষার্থীরা পেল দুই কোটি টাকা শিক্ষাবৃত্তি

দেশের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া তিন পার্বত্য জেলার দুই সহস্রাধিক দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি দিয়েছে চট্টগ্রাম উন্নয়ন বোর্ড (পাচউবো)। পাহাড়ি এলাকার দরিদ্র শিক্ষার্থীদের সহযোগিতার উদ্দেশ্যে পরিচালিত এই প্রকল্পের পরিধি প্রতি বছর বাড়ানো হচ্ছে। এতে পার্বত্য অঞ্চলের বেশিসংখ্যক শিক্ষার্থী এই বৃত্তির আওতায় আসবে।

এ কর্মসূচির অংশ হিসেবে শ‌নিবার (৩‌ সে‌প্টেম্বর) পার্বত্য জেলা বান্দরবানের ৭৩৩ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈচিং এমপি।

অরুণ সারকী টাউনহলে অনুষ্ঠিত এই শিক্ষাবৃ‌ত্তি প্রদান অনুষ্ঠানে এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান নুরুল আলম চৌধুরী, বান্দরবানের পুলিশ সুপার তারিকুল ইসলাম, উন্নয়ন বোর্ডের সদস্য মো. জসিম উদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক মো. শেখ ছাদেক, পৌর মেয়র মোহাম্মদ ইসলাম বেবি, মহিলা কলেজের অধ্যক্ষ প্রদীপ বড়ুয়া, উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আবু বিন মো. ইয়াছির আরাফাত, প্রকল্প পরিচালক আব্দুল আজিজ প্রমুখ।

সংশ্লিষ্টরা জানান, কলেজ পর্যায়ে শিক্ষার্থীরা এককালীন সাত হাজার ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে দশ হাজার টাকা বৃত্তি পাবে। বান্দরবানে ৭৩৩ জন, রাঙামাটিতে ৭৫৩ জন ও খাগড়াছড়িতে ৭৩৭ জন এই বৃত্তি পাচ্ছে।

অনুষ্ঠানে মন্ত্রী বলেন, তিন পার্বত্য জেলার দরিদ্র অভিভাবেকরা খরচ চালাতে না পারায় অনেক মেধাবী শিক্ষার্থী মাধ্যমিক পর্যায়ের পরে ঝরে পড়ছে। এ কারণে দরিদ্র শিক্ষার্থীদের কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তি ফি, পাঠ্যবই ও অন্যান্য শিক্ষা উপকরণের খরচ জোগাতে এই আর্থিক সহযোগিতা চালু করা হয়েছে। এ সহযোগিতা আরো বৃদ্ধি করা হচ্ছে। একই সঙ্গে পার্বত্য জেলায় শিক্ষার উন্নয়নে সরকার সর্বাধিক গুরুত্ব দিয়ে কাজ করছে।

সর্বশেষ