রাঙামাটি । শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৫ বৈশাখ ১৪৩১

আলোকিত রাঙ্গামাটিঃ-

প্রকাশিত: ১১:০১, ৩০ মার্চ ২০২৩

আপডেট: ১৫:১১, ২০ এপ্রিল ২০২৩

১০ টাকায় এমন সাজানো মিথ্যা গল্পের দায় কি এড়াতে পারে মতিউর রহমান?

১০ টাকায় এমন সাজানো মিথ্যা গল্পের দায় কি এড়াতে পারে মতিউর রহমান?

বাংলাদেশ যখন ৫৩তম স্বাধীনতা দিবস উদ্‌যাপন করছে, ঠিক সে সময় দেশের উন্নয়ন, অর্জন ও স্বাধীনতা পরিপন্থি এমন প্রতিবেদন প্রকাশ করায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। স্বাধীনতা দিবসকে কটাক্ষ করার মতো ‘প্রথম আলো’র এই সাজানো মিথ্যা প্রতিবেদন প্রকাশের দায় কি এড়াতে পারে মতিউর রহমান?

উল্লেখ্য, একটি ছোট্ট শিশুকে মাত্র ১০ টাকা হাতে তুলে দিয়ে সম্পূর্ণ একটি মিথ্যা গল্প সাজিয়ে আরেকটা বাসন্তী গল্প বানানোর চেষ্টা করেছিল প্রথম আলো। কিন্ত, সচেতন মানুষদের প্রতিবাদ-প্রতিরোধের মুখে সেই মিথ্যাটি আর প্রতিষ্ঠিত করতে পারেনি প্রথম আলো। ১৯৭২-৭৫ সালে পুরো সময় ধরে এ ধরনের অপপ্রচারের মাধ্যমে ১৫ আগস্টের ক্ষেত্র প্রস্তুত করেছিল সাম্রাজ্যবাদের এদেশীয় দালাল গং। মিথ্যা গুজব চালিয়ে রাষ্ট্রের বিরুদ্ধে অপপ্রচার করা অবশ্যই অপরাধ। কিন্তু তার চেয়েও বড় অপরাধ ‘child exploitation’।

একটা শিশুকে হাতে ১০ টাকা ধরিয়ে দিয়ে তাকে ব্যবহার করা হয়েছে। এভাবে একটি শিশুকে ব্যবহার শুধু অনৈতিকই নয়, আইনবিরুদ্ধও বটে। Child Exploitation এর অপরাধে অপরাধী প্রথম আলো। Child Exploitation যে কোনো আন্তর্জাতিক আইনেরও violation বা সুস্পষ্ট লঙ্ঘন।

প্রসঙ্গত, প্রথম আলোর দায়িত্বজ্ঞানহীনতার জন্য রেসিডেন্সিয়াল মডেল স্কুলে একটি শিশু মারা গিয়েছিল। প্রথম আলো সম্পাদক মতিউর রহমান সেই শিশু হত্যা মামলার আসামী। প্রথমে শিশু হত্যা এবং এবার Child Exploitation, এর দায় কার? মতিউর রহমানকে কি গ্রেফতার করা উচিত নয়?