রাঙামাটি । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ২২:০৪, ২০ জুন ২০২১

মুজিব বর্ষের উপহার: রাঙামাটিতে ঘর পেল ৬২৩ গৃহহীন পরিবার

মুজিব বর্ষের উপহার: রাঙামাটিতে ঘর পেল ৬২৩ গৃহহীন পরিবার
ছবি:- আলোকিত  রাঙ্গামাটি 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুজিববর্ষের উপহার হিসেবে বিনামূল্যে দেশের সকল ভূমিহীন-গৃহহীন পরিবারকে ঘর করে দেয়ার সরকারি প্রচেষ্টার অংশ হিসেবে আরো ৫৩ হাজার ৩৪০টি পরিবারকে ঘর প্রদান করেছেন। এর অংশ হিসেবে রোববার (২০ জুন) সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশের ন্যায় রাঙামাটির ০৯ উপজেলায় ৬২৩টি ঘরের শুভ উদ্বোধন করেন এবং সঙ্গে সঙ্গে স্থানীয় প্রশাসন এবং জনপ্রতিনিধিরা প্রধানমন্ত্রীর পক্ষে জমির দলিল ও ঘরের চাবি উপকারভোগীদের হাতে তুলে দেন।

আমাদের প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদনে বিস্তারিত পড়ুন-

রাঙামাটি সদর উপজেলা প্রতিনিধি:- মুজিববর্ষ উপলক্ষে ভুমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের ২য় পর্যায়ে রাঙামাটি সদর উপজেলায় ১৫৬টি ঘর গৃহহীন ও ভুমিহীনদের মাঝে হস্তান্তর করা হয়েছে। রবিবার (২০ জুন) সকালে গৃহহীনদের এই গৃহ প্রদান কার্যক্রম ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুভ উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাঙামাটি জিমনেসিয়াম প্রাঙ্গনে গৃহহীনদের মাঝে চাবি হস্তান্তর অনুষ্ঠানে উপকারভোগীদের মাঝে ঘরের চাবি তুলে দেন ২৯৯নং সংসদ সদস্য দীপংকর তালুকদার এমপি। এ সময় জেলা প্রশাসক মো: মিজানুর রহমান, সাবেক মহিলা সাংসদ সদস্যা ফিরোজা বেগম চিনু, অতিরিক্ত পুলিশ সুপার তাপস রঞ্জন ঘোষ, সিভিল সার্জেন বিপাশ খীসা, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শহিদুজ্জামান রোমান, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলামসহ সরকারী-বেসরকারী কর্মকর্তা ও উপকারভোগীরা উপস্থিত ছিলেন।

বাঘাইছড়ি উপজেলা প্রতিনিধিঃ- বাঘাইছড়ি উপজেলায় মুজিব শতবর্ষ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার ভূমিহীনদের জন্য দুই শতক জমি ও দূর্যোগ সহনীয় ঘর পেলেন ৪৫টি পরিবার। এসব জমিসহ ঘর পৌরসভা ও উপজেলার বিভিন্ন ইউনিয়নে বিতরণ করা হয়েছে। রবিবার (২০ জুন) সকাল ১০টায় উপজেলা পরিষদ মিলনায়তনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই জমি ও ঘর প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন করেন। পরে উপজেলার উপকার ভোগী পরিবারের মাঝে এসব জমি ও ঘরের কাগজ পত্র তুলে দেন বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফুল ইসলাম। উক্ত উদ্ধোধন অনুষ্ঠানে উপজেলা পুরুষ ভাইস চেয়ারম্যান আব্দুল কাইয়ুম, মহিলা ভাইস চেয়ারম্যান সাগরিকা চাকমা, পৌর মেয়র জাফর আলী খান প্রমুখ উপস্থিত ছিলেন।

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফুল ইসলাম বলেন, “বাঘাইছড়িতে মোট ১৬০ ভূমিহীন-গৃহহীন পরিবারকে জমি ও ঘর উপহার দেয়া হবে। প্রথম ধাপে ৮০টি ঘর হস্তান্তর করা হয়েছে। আজ দ্বিতীয় ধাপে আরো ৪৫টি পরিবারকে প্রধানমন্ত্রীর উপহার ঘর দেয়া হয়েছে। আরো ৩৫ পরিবারের জন্য ঘর তৈরির কাজ চলমান রয়েছে। প্রতিটি ঘর তৈরিতে ১ লক্ষ ৯০ হাজার টাকা বরাদ্দ রয়েছে”।

লংগদু (রাঙামাটি) প্রতিনিধিঃ- মুজিববর্ষ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের ২য় পর্যায়ে লংগদুতে ৯১টি ঘর আনুষ্ঠানিক ভাবে শুভ উদ্ধোধন করা হয়েছে।

লংগদু উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত গৃহ প্রদান অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাইনুল আবেদীন এর সভাপতিত্বে ও পরিচালনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, লংগদু উপজেলা পরিষদের চেয়ারম্যান ও লংগদু উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল বারেক সরকার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাবুল দাশ বাবু, উপজেলা ভাইস চেয়ারম্যান সিরাজুল ইসলাম ঝান্টু, মহিলা ভাইস চেয়ারম্যান আনোয়ারা বেগম সহ বিভিন্ন ইউপি চেয়ারম্যানগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, লংগদু উপজেলার বিভিন্ন এলাকায় বরাদ্দকৃত ১০০টি ঘরের মধ্যে ৯১টি সমাপ্ত ঘরের সনদ ও জমির কাগজ  প্রধানমন্ত্রী'র উপহার হিসেবে সুফলভোগীদের হাতে তুলে দেওয়া হয়। নতুন ঘর ও জমি পেয়ে অত্যন্ত খুশি এসব ভূমিহীন ও গৃহহীন পরিবারগুলো। তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃজ্ঞতা জানিয়েছেন। 

রাজস্থলী উপজেলা প্রতিনিধিঃ- ‘মুজিব শতবর্ষে বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রীর এই উদ্যোগকে বাস্তাবায়ন করতে সারাদেশে ভূমিহীন ও গৃহহীনদের জন্য স্বপ্নের নীড় (ঘর) তৈরি করা হয়েছে। সকল জেলা ও উপজেলায় নির্মিত এসব ঘরের চাবি ২য় পর্যায়ে আনুষ্ঠানিক ভাবে হস্তান্তর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার (২০ জুন) সকাল ১০টায় সারাদেশে গণভবন থেকে ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে এক যোগে চাবী ও সনদ হস্তান্তরের আনুষ্ঠানিক উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই অংশ হিসেবে আজ সকালে রাঙামাটি জেলার রাজস্থলীতে ২য় পর্যায়ে প্রধানমন্ত্রীর উপহার আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় ভূমিহীন ও গৃহহীন ১৭৭টি পরিবারের মাঝে আনুষ্ঠানিক ভাবে ঘরের চাবি ও মালিকানা সনদ হস্তান্তর করেন রাজস্থলী উপজেলা প্রশাসন।

উপজেলা নির্বাহী অফিসারের অফিস সহকারি সি এ রতন বাবুর সঞ্চালনায় ও উপজেলা নির্বাহী অফিসার শেখ ছাদেক’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান উবাচ মারমা। বিশেষ অতিথি ছিলেন, ভাইস চেয়ারম্যান অংনুচিং মারমা, মহিলা ভাইস চেয়ারম্যান উসচিন মারমা, প্রকল্প বাস্তাবায়ন কর্মকর্তা রবিউল ইসলাম প্রমূখ। এছাড়াও উপকারভোগী পরিবার, জনপ্রতিনিধি ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

নানিয়ারচর উপজেলা প্রতিনিধিঃ- রাঙামাটি জেলার দূর্গম নানিয়ারচরে প্রধানমন্ত্রীর উপহার দেয়া ঘর ও জমির বন্দোবস্ত জায়গা বুঝে পেয়েছে ৩টি পরিবার। রবিবার (২০ জুন) ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভূমিহীন ও গৃহহীদের জন্য বরাদ্দকৃত এসব জমি ও ঘর প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

উপজেলার নির্বাহী অফিসার শিউলি রহমান তিন্নি জানান, মুজিববর্ষে প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছেন ‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’। সেই ঘোষণা বাস্তবায়নে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় দ্বিতীয় পর্যায়ে ২ শতাংশ জমির বন্দোবস্ত সহ ভূমিহীন ও গৃহহীন নানিয়ারচরের ৩ পরিবারকে ঘর নির্মাণ করে দেওয়া হয় এবং আজ উক্ত ৩ পরিবারের মাঝে ঘরের চাবি ও সনদ প্রদান করা হয়। তিনি আরো জানান, দ্বিতীয় ধাপেই আরো ৩০টি পরিবারের মাঝে ঘর প্রদান করা হবে। উক্ত অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার শিউলি রহমান তিন্নির সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান প্রগতি চাকমা। 

কাউখালী উপজেলা প্রতিনিধিঃ- কাউখালী উপজেলায় মুজিববর্ষ উপলক্ষে ভুমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান ২য় পর্যায়ে ৬৯টি গৃহহীন ও ভুমিহীনদের গৃহ প্রদান হস্তান্তর করা হয়েছে। রবিবার (২০ জুন) সকালে সারা দেশের ন্যায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভুমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান ২য় পর্যায়ের শুভ উদ্বোধন ঘোষণা করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কাউখালী উপজেলা নির্বাহী অফিসার নাজমুন আরা সুলতানার সভাপতিত্বে কাউখালী উপজেলা প্রশাসনের আয়োজনে কাউখালী উপজেলা পরিষদ অডিটোরিয়ামে অনুষ্ঠিত গৃহহীনদের মাঝে গৃহ প্রদান হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ঘরের মালিকানা হস্তান্তর করেন রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অংসুইপ্রু চৌধুরী বলেন, আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে যে সংবিধান উপহার দেওয়া হয়েছে সেই সংবিধানে এই দেশের জনগণের জন্য মৌলিক চাহিদা ৫টি অধিকার চিহ্নিত করা হয়েছে সেগুলো হলো- অন্ন, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা ও শিক্ষা। আপনারা সবাই জানেন এই সরকার ক্ষমতা আসার পর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিকে অনেক কিছু দিয়েছে। আমার দৃঢ় বিশ্বাস ২০৪১ সালের আগে আমাদের দেশ উন্নত রাষ্ট্রে পরিণত হবে।

কাপ্তাই উপজেলা প্রতিনিধিঃ- কাপ্তাই উপজেলার ৫টি ইউনিয়নে মাননীয় প্রধানমন্ত্রীর উপহার হিসাবে দেওয়া ৩৫টি নতুন ঘর পেলেন কাপ্তাইয়ের ভূমিহীন এবং অসহায় পরিবার। রোববার (২০ জুন) সকাল ১১টা ৪০ মিনিটের সময় কাপ্তাই উপজেলা পরিষদ মিলনায়তনে উপকারভোগী, জনপ্রতিনিধি এবং নানা শ্রেণী পেশার মানুষের উপস্থিতিতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন প্রান্ত থেকে সারাদেশে  যুক্ত হবার পর উপকারভোগীদের হাতে ঘরগুলোর চাবি এবং দলিল হস্তান্তর করেন কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মুনতাসির জাহান। এ সময় রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুই ছাইন চৌধুরী, সদস্য দিপ্তীময় তালুকদার, কাপ্তাই উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মইনুল হোসেন চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

কাপ্তাই উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল হান্নান জানান, সরকারের দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের অর্থায়নে নির্মিত ৩০টি ঘরের জন্য ঘরপ্রতি ব্যয় হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা এবং ৫টি ঘরের নির্মাণ ঘরপ্রতি ব্যয় হয়েছে ঘরপ্রতি ১ লাখ ৯০ হাজার টাকা। ৩৫টি ঘরের মধ্যে রাইখালী ইউনিয়নে ১১টি, চিৎমরম ইউনিয়নে ১৩টি, কাপ্তাই ইউনিয়নে ১টি এবং ওয়াগ্গা ইউনিয়নে ১০টি ঘর পেলেন ভূমিহীন ও গৃহহীন পরিবার।

বিলাইছড়ি উপজেলা প্রতিনিধিঃ- মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন-গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রম ২য় পর্যায়ে বিলাইছড়িতে ৩৭ টি গৃহহীন ও ভুমিহীনদের গৃহ প্রদান হস্তান্তর করা হয়েছে। রবিবার (২০ জুন) সকালে সারা দেশের ন্যায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভুমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান ২য় পর্যায়ের শুভ উদ্বোধন ঘোষণা করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় উপস্থিত ছিলেন, বিলাইছড়ি সেনা জোনের মেজর মোঃ রাজু আহমেদ, উপজেলা চেয়ারম্যান বীরোত্তম তঞ্চঙ্গ্যা, উপজেলা নির্বাহী অফিসার মোঃ মিজানুর রহমান, বিভিন্ন স্তরের জনপ্রতিনিধি প্রমুখ। উক্ত অনুষ্ঠানে  উপ-সহকারী কৃষি কর্মকর্তা রুবেল বড়ুয়ার সঞ্চালনায় গৃহহীনদের দলিল হস্তান্তরের পর একটি বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। 

জুরাছড়ি উপজেলা প্রতিনিধিঃ- মুজিববর্ষ উপলক্ষে জুরাছড়ি উপজেলায় ভূমিহীন-গৃহহীন ১০টি পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রম (২য় পর্যায়) উদ্বোধন করা হয়েছে। রবিবার (১০ জুন) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশের ন্যায় নব নির্মিত এসব আশ্রয়ন ঘর উদ্ধোধনের পর জুরাছড়ি উপজেলা সম্মেলন কক্ষে ও উপজেলা নির্বাহী অফিসার জিতেন্দ্র কুমার নাথ সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপজেলা চেয়ারম্যান সুরেশ কুমার চাকমা  চার ইউনিয়নের ১০ জন ভূমিহীন-গৃহহীন পরিবারকে জমি ও গৃহ তুলে দেন। এ সময় থানা অফিসার ইনচার্জ মোঃ শফিউল আজম ও ইউপি চেয়ারম্যানগণসহ সরকারী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়