আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
বাঘাইছড়িতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু জেএসএস (সন্তু)’র সামরিক কমান্ডার আবিষ্কার চাকমাকে গুলি করে হত্যা
  • মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৮

  • || ২৪ রবিউস সানি ১৪৪৩

CoronaBanner

করোনা আপডেট

২৯ নভেম্বর ২০২১

বাংলাদেশ

আক্রান্ত

২২৭

সুস্থ

২৮০

মৃত্যু

রাঙ্গামাটি

আক্রান্ত

সুস্থ

মৃত্যু

সর্বশেষ:
রাঙামাটিতে নতুন করে আরো ১ জন করোনায় আক্রান্ত। মোট আক্রান্ত- ৪২৩০, মোট সুস্থ- ৪১৯৩, মোট মৃত্যু ৩৪ জন।

পূর্ণিমা চাকমা হত্যা, বিচারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ৩ নভেম্বর ২০২১  

ছবি:- আলোকিত রাঙ্গামাটি 

রাঙামাটি সরকারি মহিলা কলেজের দ্বাদশ শ্রেণির মেধাবী শিক্ষার্থী পূর্ণিমা চাকমা হত্যার সুষ্ঠ তদন্ত সাপেক্ষে বিচার ও হত্যাকাণ্ডের সাথে জড়িতদের দ্রুত আইনের আওতায় আনার দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে রাঙামাটি পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ।

বুধবার (৩ নভেম্বর) রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সামনে পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ, রাঙামাটি জেলা শাখার আয়োজনে অত্র শাখার সদস্য সচিব মামুনুর রশীদ মামুনের সভাপতিত্বে উক্ত মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। 

মানববন্ধনে বক্তারা বলেন, গত শুক্রবার (২৯ অক্টোবর) রাঙামাটিতে ১৯ বয়স বয়সী পূর্ণিমা চাকমা নামে এক কলেজছাত্রী স্বজাতি কর্তৃক  হত্যাকাণ্ডের শিকার হয়। পূর্ণিমা চাকমাকে হত্যা করে তার লাশ ফাঁস লাগিয়ে ঝুলিয়ে রাখা হয়। পরবর্তীতে ঘটনার দামাচাপা দিতে তাকে চিকিৎসার জন্য রাঙামাটি জেনারেল হাসপাতালেও নিয়ে যায়। যা থেকে সবাই যেন ভাবে পূর্ণিমা চাকমা আত্মহত্যা করেছে।

বক্তারা আরো বলেন, মেয়েটি চাকমা সম্প্রদায়ের। তাদের রাখাইন রাণী ইয়ান ইয়ান সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ইন্টারন্যাশনাল উইমেন পিএস বিল্ডিং অ্যাওয়ার্ড পুরস্কার পেয়েছেন। পাহাড়ের যেকোনো নারী নির্যাতনের ক্ষেত্রে তিনি অত্যন্ত সোচ্চার‌। তবে তিনি সেই সব অভিযোগ নিয়ে সোচ্চার হন যেখানে অভিযুক্ত হিসেবে বাঙ্গালি ও নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে আঙ্গুল তোলা হয়। কিন্তু তার বাড়ির পাশে, তারই প্রজা পূর্ণিমা চাকমা হত্যার ঘটনায় প্রতিবাদ জানাতে চাকমা রাজার রাখাইন বউ ইয়ান ইয়ান কে খুঁজে পাওয়া যায়নি। খুঁজে পাওয়া যায়নি বাসন্তি চাকমা, বাঞ্ছিতা দেওয়ান, নিরুপা দেওয়ান, সুস্মিতা চাকমা, ডলি প্রু চৌধুরীর মত মানবাধিকার নেত্রীদের। ফলে আজ বিচারের বাণী নীরবে নিভৃতে কাঁদছে। এ সময় বক্তারা পূর্ণিমা চাকমার লাশের সঠিক ময়নাতদন্ত করে, সত্য ঘটনা উন্মোচন করে হত্যাযজ্ঞে জড়িত সন্ত্রাসীদেরকে দ্রুত আইনের আওতায় আনার দাবি জানান।

পাহাড়ে সশস্ত্র সন্ত্রাসী নিয়ে বক্তব্য প্রদানকালে সন্তু লারমাকে দায়ী করে বক্তারা বলেন, সন্তু লারমা বাংলাদেশের নাগরিক না হয়েও জাতীয় পতাকা ও রাষ্ট্রীয় সকল সুযোগ-সুবিধা ভোগ করছে। অথচ বাংলাদেশকে স্বীকার করেন না। শুধু তাই নয়, তিনি রাষ্ট্রের অংশ হয়েও বার বার অস্ত্র হাতে তুলে নেওয়ার হুমকি দিচ্ছেন। নিজে নিরাপত্তা বেষ্টনীর মধ্যে এসি রুমে থাকলেও তার সশস্ত্র সন্ত্রাসীরা পাহাড় জুড়ে হত্যা, সন্ত্রাস ও চাঁদাবাজি অব্যাহত রেখেছে। এসময় বক্তারা পাহাড়ে গুম, খুনের জন্য সন্তু লারমাকে দায়ী করে তার বিরুদ্ধে সরকার এবং প্রশাসনকে নজর দেবার পাশাপাশি পাহাড়ে সেনা ক্যাম্প বৃদ্ধির জোর দাবি জানান।

উক্ত মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ কেন্দ্রীয় পরিষদের সভাপতি কাজী মুজিবুর রহমান, সাধারণ সম্পাদক আলমগীর কবির,পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের রাঙামাটি জেলার সভাপতি মোঃ শাব্বির আহম্মেদ, রাঙামাটি জেলা সাধারণ সম্পাদক মোঃ সোলায়মান, পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি মোঃ হাবিব আজমসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ সংগঠনের নেতাকর্মীগণ উপস্থিত ছিলেন।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি