• রাঙামাটি

  •  বৃহস্পতিবার, মে ২৬, ২০২২

নগর জুড়ে

রাঙামাটিতে জাতীয় আইনগত সহায়তা দিবস পালন

রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ-

 প্রকাশিত: ১৭:০৩, ২৮ এপ্রিল ২০২২

রাঙামাটিতে জাতীয় আইনগত সহায়তা দিবস পালন

আর্থিকভাবে অসচ্ছল, অসহায়-সম্বলহীন এবং নানাবিধ আর্থ-সামাজিক কারণে বিচার প্রাপ্তিতে অসমর্থ বিচার প্রার্থী জনগণকে বিনামূল্যে আইনগত সহায়তা প্রদান করার জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ‘আইনগত সহায়তা প্রদান আইন ২০০০’ প্রণয়ন করেন এবং জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা প্রতিষ্ঠা করে সরকারি আইনগত সহায়তা প্রদান কার্যক্রমকে প্রাতিষ্ঠানিক রূপ দেন বলে বলে মন্তব্য করেছেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) সকালে ‘বিনা খরচে নিন আইনি সহায়তা, শেখ হাসিনার সরকার দিচ্ছে এই নিশ্চয়তা এই প্রতিপাদ্যেকে সামনে রেখে রাঙামাটি জেলা লিগ্যাল এইড কমিটির উদ্যোগে জেলা জজ আদালত মাঠ প্রাঙ্গণে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, ২০০১ সালে সরকার পরিবর্তনের পর এ আইনের বাস্তবায়ন কার্যক্রম স্তিমিত হয়ে যায়। ২০০৯ সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুনরায় সরকার গঠন করলে আইনগত সহায়তা প্রদান কার্যক্রম সক্রিয়করণের জন্য ব্যাপক উদ্যোগ গ্রহণ করা হয়।

জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান (জেলা ও দায়রা জজ) মো নুরুল ইসলাম বলেন, ২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুনরায় সরকার গঠন করলে আইনগত সহায়তা প্রদান কার্যক্রম সক্রিয়করণের জন্য ব্যাপক উদ্যোগ গ্রহণ করা হয়। জাতীয় হেল্পলাইন কলসেন্টার ১৬৪৩০। সাধারণ মানুষের দোরগোড়ায় লিগ্যাল এইড সেবা নিশ্চিত করার উদ্দেশ্যে চালু করা হয় লিগ্যাল এইড অনলাইন কার্যক্রম।

সভায় জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান (জেলা ও দায়রা জজ) মোঃ নুরুল ইসলাম এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন, রাঙামাটি পৌর মেয়র আকব্বর হোসেন চৌধুরী, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. মামুন মিয়া, রাঙামাটি অতিরিক্ত পুলিশ সুপার মাহমুদা বেগম, রাঙামাটি জেলা ও দায়রা জজ আদালত পাবলিক প্রসিকিউটর রফিকুল ইসলামসহ আদালতের সকল বিজ্ঞ বিচারক, কর্মকর্তা-কর্মচারী, বিজ্ঞ প্যানেল আইনজীবী, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা কারাগার, তথ্য অফিস এবং বিভিন্ন এনজিও সদস্যরা।

এ সময় আলোচনা সভার সঞ্চালনা করেন জেলা লিগ্যাল এইড কর্মকর্তা (সিনিয়র সহকারী জজ) মো. জুনায়েদ।


এর আগে এ উপলক্ষে জেলা জজ আদালত মাঠ প্রাঙ্গণ বেলুন উড়িয়ে দিবসের উদ্বোধন করে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে জেলা শহরের বিভিন্ন সড়ক পদক্ষিণ করে জজ আদালত মাঠ প্রাঙ্গনে এসে শেষ হয়।

মন্তব্য করুন: