• রাঙামাটি

  •  মঙ্গলবার, জুলাই ৫, ২০২২

নগর জুড়ে

রাঙামাটিতে অভ্যন্তরীন ৬ উপজেলায় নৌ চলাচল বন্ধ

রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ-

 প্রকাশিত: ১৫:১৭, ২০ জুন ২০২২

রাঙামাটিতে অভ্যন্তরীন ৬ উপজেলায় নৌ চলাচল বন্ধ

রাঙামাটিতে সীমান্ত থেকে নেমে আসা পাহাড়ি ঢলে কাপ্তাই হ্রদে প্রচণ্ড স্রোতের কারণে রাঙামাটি জেলা শহরের সাথে ৬ উপজেলার নৌ চলাচল বন্ধ রয়েছে। বাঘাইছড়ি, লংগদু, বরকল, জুরাছড়ি, বিলাইছড়ি ও নানিয়ারচর উপজেলার সাথে নৌ চলাচল বন্ধ রয়েছে।  

রাঙামাটি অভ্যন্তরীণ লঞ্চ মালিক সমিতির সভাপতি মাইনুদ্দিন সেলিম জানান, টানা বৃষ্টিপাতের কারণে এবং সীমান্ত থেকে নেমে আসা প্রচণ্ড স্রোতের কারণে নৌ চলাচল করাটা ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। তাই সার্বিক দিক বিবেচনা করে আপাতত নৌ রুটে চলাচল বন্ধ রাখা হয়েছে।

জরুরী ভিত্তিতে লোকজন কিভাবে চলাচল করছে এমন প্রশ্নের জবাবে তিনি জানান, যারা নিজস্ব নৌ যান কিংবা ভাড়া নিয়ে চলাচল করছেন তারা রিস্ক নিয়েই যাতায়াত করছেন। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত যাত্রীবাহী নৌ যান আপাতত বন্ধ থাকবে।

এছাড়াও টানা বর্ষণের কারণে বাঘাইছড়ি, জুরাছড়ি, বরকল উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। ৪ দিনের বৃষ্টিপাত কিছুটা কমে আসলেও পাহাড়ি ঢল নেমে আসছে। উপজেলাগুলোতে জরুরি ভিত্তিতে আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে আশ্রিতদের শুকনো খাবার বিতরণ করা হয়েছে।

এদিকে, রাঙামাটিতে পাহাড় ধ্বসের আশংকায় প্রাথমিক ভাবে রাঙামাটি জেলা প্রশাসনের পক্ষ থেকে শহরে ২৮টি ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করে রাঙামাটি শহরের ১০টি আশ্রয় কেন্দ্রে প্রায় ১ হাজারের বেশি মানুষ সরিয়ে আনা হয়েছে । 

প্রবল বর্ষণে রাঙামাটি চট্টগ্রাম সড়কের বিভিন্ন অংশে পাহাড় ধস ও রাস্তায় ভাঙ্গন দেখা দিয়েছে। রাঙামাটি-চট্টগ্রাম সড়ক স্বাভাবিক রাখতে সড়ক ও জনপদ বিভাগের কাজ করে যাচ্ছে। অতি বর্ষণ ও উজান থেকে নেমে আসা ঢলে বরকলের সুবলং চ্যানেলে তীব্র স্রোতের কারণে রাঙামাটির কাপ্তাই হ্রদে অভ্যন্তরীণ লঞ্চ চলাচল বন্ধ রয়েছে।

মন্তব্য করুন: