রাঙামাটি । মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ , ৪ চৈত্র ১৪৩০

রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১৪:২০, ২৮ জুন ২০২২

রাঙামাটিতে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে দিনব্যাপী প্রশিক্ষণ

রাঙামাটিতে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে দিনব্যাপী প্রশিক্ষণ

জেলা পর্যায়ে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের টাস্কফোর্স কমিটির সদস্য ও কর্তৃত্বপ্রাপ্ত কর্মকর্তাদের নিয়ে দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৮ জুন) সকালে জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল, স্বাস্থ্য বিভাগের আয়োজন ও রাঙামাটি জেলা প্রশাসনের সহযোগিতায় জেলা প্রশাসকের নিজস্ব সম্মেলন কক্ষে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জনস্বাস্থ্য অনুবিভাগ, স্বাস্থ্যসেবা বিভাগ (অতিরিক্ত সচিব) সৈয়দ মজিবুল হক।

রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান এর সভাপতিত্বে প্রশিক্ষণে অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ মামুন, সিভিল সার্জন ডা বিপাশ খীসা, রাঙামাটি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমা বিনতে আমিন, জেলা সমাজ কল্যান অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ ওমর ফারুক, জেলা প্রশাসকের নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ বিভিন্ন সরকারী-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রশিক্ষণে বক্তারা বলেন, সরকার জনস্বার্থে ও জনস্বাস্থ্য উন্নয়নে পাবলিক প্লেস ও পাবলিক পরিবহণকে ধুমপানমুক্ত করেছে যা বিদ্যমান আইনের একটি গুরুত্বপূর্ণ দিক। কিন্তু এক্ষেত্রে আইন বাস্তবায়ন প্রক্রিয়া সহজ নয়। এজন্য পাবলিক প্লেস ও পাবলিক পরিবহণ ধুমপানমুক্ত না হলে সংশ্লিষ্ট পাবলিক প্লেস ও পাবলিক পরিবহনের মালিক/তত্বাবধায়ক, ব্যবস্থাপক/চালককে নগদ আর্থিক জরিমানাসহ শাস্তির বিধান জোরদার হবে। পাশাপাশি পাবলিক প্লেস ও পাবলিক পরিবহণ হিসাবে গণ্য স্থানে বিড়ি-সিগারেটসহ তামাকজাত দ্রব্য বিক্রয় নিষিদ্ধ করতে হবে।

সম্পর্কিত বিষয়:

জনপ্রিয়