রাঙামাটি । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১

ব্রেকিং

পার্বত্য চট্টগ্রামের মানুষের অর্থনৈতিক মুক্তির পথ দেখিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব : কাপ্তাইয়ে প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরাপার্বত্যাঞ্চলের পরিস্থিতি অবনতি ঘটলে আইন-শৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে : বীর বাহাদুর ঊশৈসিং এমপিসাজেকে নিহত ৯ জনের ময়নাতদন্ত শেষে হস্তান্তর, আহত ২ শ্রমিককে ঢাকায় প্রেরণকাপ্তাই হ্রদে ৩ মাসের জন্য মাছ শিকারে নিষেধাজ্ঞা শুরুকেএনএফ প্রধান নাথান বমের স্ত্রী ‘নিখোঁজ’সাজেকে সড়ক দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৯, পরিচয় মিলেছে ২ জনের!তীব্র তাপদাহ: জনগণকে সচেতন করতে প্রচারণায় নেমেছে রাঙামাটি স্বাস্থ্য বিভাগকাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের ৫ ইউনিটের ৪টিই বন্ধ, উৎপাদন কমে ৩০ মেগাওয়াট

নিজস্ব প্রতিবেদকঃ-

প্রকাশিত: ১২:৩০, ৪ আগস্ট ২০২২

আপডেট: ১৩:০৬, ৪ আগস্ট ২০২২

কাপ্তাই লেক মাছ চাষের উপযোগী করতে পদক্ষেপ গ্রহণের সুপারিশ

কাপ্তাই লেক মাছ চাষের উপযোগী করতে পদক্ষেপ গ্রহণের সুপারিশ

পানি নষ্ট হওয়ায় কাপ্তাই লেকের পোনা বিলীন হয়ে যাচ্ছে এমন তথ্যের বিষয়ে প্রতিবেদন চেয়েছে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। গতকাল বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়।

সংশ্লিষ্ট জেলা প্রশাসক এবং পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যানের সমন্বয়ে তৈরি প্রতিবেদন কমিটির পরবর্তী বৈঠকে দেওয়ার সুপারিশ করা হয়েছে। 

কাপ্তাই লেকের পানি বিভিন্ন কারণে নষ্ট হওয়ার পরিপ্রেক্ষিতে কার্প জাতীয় মাছের পোনাসহ অন্যান্য মাছের পোনা বিলীন হয়ে যাচ্ছে, এ বিষয়ে জেলা প্রশাসক এবং পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যানের সমন্বয়ে আগামী বৈঠকে একটি প্রতিবেদন দাখিলসহ কাপ্তাই লেক মাছ চাষের উপযোগী করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে সমন্বিতভাবে মাছ চাষ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জোর সুপারিশ করা হয়।

বৈঠকে বান্দরবানে লামা রাবার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের লিজ ও দখল করা ৪০০ একর জমি, তিন পার্বত্য জেলার জুমচাষীদের জীবনমানের দ্রুত উন্নতি লাভের লক্ষ্যে চা চাষ সম্প্রসারণ প্রসঙ্গে বিস্তারিত আলোচনা করা হয়।

কমিটির সদস্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, দীপংকর তালুকদার এমপি, এ. বি. এম ফজলে করিম চৌধুরী, কুজেন্দ্র লাল ত্রিপুরা এবং বেগম বাসন্তী চাকমা বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের অধীন এডিবি’র আর্থিক সহযোগিতায় ‘দোহাজারী হতে রামু হয়ে কক্সবাজার এবং রামু হয়ে মায়ানমারের সন্নিকটস্থ ঘুনধুর পর্যন্ত সিঙ্গেল ডুয়েলগেজ লাইন নির্মাণ’ প্রকল্প হাতে নেওয়া হয়েছে বলে কমিটিকে অবহিত করা হয়।

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

জনপ্রিয়