• রাঙামাটি

  •  শনিবার, ডিসেম্বর ৩, ২০২২

নগর জুড়ে

বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে রাঙামাটিতে র‌্যালী ও আলোচনা সভা

রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ-

 প্রকাশিত: ১৩:০৭, ২৭ সেপ্টেম্বর ২০২২

বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে রাঙামাটিতে র‌্যালী ও আলোচনা সভা

বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে রাঙামাটিতে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবাল (২৭ সেপ্টেম্বর) সকাল ১১টায় রাঙামাটি জেলা পরিষদ এনেক্স ভবনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি।

সভায় বক্তব্য রাখেন, রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান, রাঙামাটি জেলা পুলিশ সুপার মীর আবু তৌহিদ, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মূখ্য নির্বাহী কর্মকর্তা মোঃ আশরাফুল ইসলাম, রাঙামাটি জেলা পরিষদ সদস্য নিউচিং মারমা, মোঃ আব্দুর রহিম, অংসুইছাইন চৌধুরী, বিপুল ত্রিপুরা, ঝর্ণা খীসা প্রমূখ।


সভায় দীপংকর তালুকদার এমপি বলেন, বাংলাদেশ পর্যটন শিল্প উন্নয়নের এক অমিত সম্ভাবনার দেশ। আর রাঙামাটি জেলায় পর্যটন শিল্প বিকশিত করতে এখানে রয়েছে এশিয়ার সর্ববৃহৎ কাপ্তাই হ্রদ এবং অসংখ্য পাহাড় ও ঝর্ণা। অতীতে যেভাবে পর্যটন শিল্পকে অবহেলা করা হয়েছে, সেভাবে এই শিল্পকে অবহেলা করলে রাঙামাটিতে পর্যটন শিল্প বিকশিত হবে না। এজন্য সকলের সম্বলিত প্রচেষ্টা দরকার। আর সারা দেশের চাইতে এ জেলার বৈচিত্র্য এবং সংস্কৃতি ভিন্ন। যা পৃথিবীর অন্য কোথাও দেখা যায় না। এ জেলার সংস্কৃতি এবং প্রাকৃতিক বৈচিত্র্য দেখার জন্য প্রতিবছর হাজারো মানুষ এই পার্বত্য এলাকায় ভিড় জমায়।

কিন্তু আগত এসব পর্যটকদের এ জেলার সংস্কৃতি এবং বৈচিত্র্যের সুন্দর্য্য উপভোগ করতে নানাবিধ পরিকল্পনা গ্রহণ করা উচিত। পর্যটকদের জন্য নিরাপত্তা, যোগাযোগ ব্যবস্থার উন্নতি, থাকা-খাওয়ার সুবিধাদি এবং পর্যটন স্পটগুলো যদি আরো উন্নয়ন ও সমৃদ্ধি করতে সরকারে পাশাপাশি উদ্যোক্তারা এগিয়ে আসে তাহলে এ জেলায় পর্যটকের অভাব হবে না।

এমপি আরো বলেন, সম্প্রতি পর্যটন শিল্প দেশের আর্থ-সামাজিক এবং সাংস্কৃতিক উন্নয়নে সরকার ইতিবাচক ভূমিকা পালন করে যাচ্ছে। আর এর অনন্য প্রাকৃতিক সৌন্দর্য যুগ যুগ ধরে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকদের আকৃষ্ট করেছে। প্রকৃতি নির্ভর এই শিল্প পর্যটন উন্নয়নের মাধ্যমে পরিপূর্ণ সংরক্ষণ নিশ্চিত করে আমাদের এ সম্পদকে সুরক্ষার পদক্ষেপ গ্রহণ করতে সবাইকে এগিয়ে আসতে হবে।

সভায় পাওয়ার পয়েন্টের মাধ্যমে পর্যটন বিষয়ক প্রেজেন্টেশন পরিচালনা করেন রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব-বিদ্যালয়ের পর্যটন ও ট্যুরিজম বিষয়ক চেয়ারম্যান প্রফেসর খোকনেশ্বর ত্রিপুরা।

সভায় রাঙামাটির বিভিন্ন হোটেল, রিসোর্টের মালিক, লঞ্চ ও বোট মালিক সমিতির নেতৃবৃন্দসহ বিভিন্ন সম্প্রদায়ের প্রতিনিধি অংশ নেয়।

সভার আগে রাঙামাটি শহরের হ্যাপির মোড় এলাকা থেকে একটি বর্ণাঢ্য র‍্যালী জেলা পরিষদ প্রাঙ্গনে এসে শেষ হয়।

মন্তব্য করুন: