• রাঙামাটি

  •  শনিবার, ফেব্রুয়ারি ৪, ২০২৩

নগর জুড়ে

রাঙামাটিতে গুরু বনভান্তের ১০৪তম জন্মবার্ষিকীতে ত্রিপিটক র‌্যালী

রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ-

 প্রকাশিত: ১৫:৫৫, ৫ জানুয়ারি ২০২৩

রাঙামাটিতে গুরু বনভান্তের ১০৪তম জন্মবার্ষিকীতে ত্রিপিটক র‌্যালী

ধর্মীয় গুরু বনভান্তের প্রতিমূর্তি ও ত্রিপিটক নিয়ে শহরে বর্ণাঢ্য র‌্যালী


বৌদ্ধ ধর্মাবলম্বীদের সর্বোচ্চ ধর্মীয় গুরু আর্যপুরুষ সর্বজনপূজ্য মহাসাধক শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তের ১০৪তম শুভ জন্মজয়ন্তী উপলক্ষে রাঙামাটি রাজবন বিহারে হাজার হাজার পূণ্যার্থীদের শ্রদ্ধা নিবেদনের মধ্যদিয়ে শুরু হয়েছে মহাধর্মীয় উৎসব।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) দুপুরে সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালার অংশ হিসেবে রাঙামাটি শহরে বৌদ্ধদের প্রধান ধর্মগ্রন্থ ত্রিপিটকের বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। 

রাঙামাটি রাজবন বিহার প্রাঙ্গনে ত্রিপিটক র‌্যালীর উদ্বোধন করেন রাজবন বিহারের ভিক্ষু সংঘের প্রধান শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির। 

র‌্যালীটি শোভাযাত্রা সহকারে রাজবন বিহার প্রাঙ্গণ হতে শুরু হয়ে বিভিন্ন স্থান হতে শত শত গাড়ি যোগ দিয়ে বিশাল গাড়ি বহর যোগে পুরো রাঙামাটি প্রধান মহাসড়ক পরিভ্রমণ করে রাজবন বিহারে গিয়ে আবারো মিলিত হয়।

ধর্মীয় গুরু বনভান্তের প্রতিমূর্তি ও ত্রিপিটক নিয়ে শহরে বর্ণাঢ্য র‌্যালী

ধর্মীয় গুরু বনভান্তের প্রতিমূর্তি ও ত্রিপিটক নিয়ে শহরে বর্ণাঢ্য র‌্যালীতে মোটরসাইকেল ছাড়াও ট্রাক, পিকআপ, জীপ, অটোরিকশা, মাইক্রোবাস যোগে কয়েক হাজার পূণ্যার্থী অংশ নেন। এ সময় ভক্ত ও পূর্ণাথীরা সড়কের দুই পাশে দাঁড়িয়ে ধর্মগ্রন্থ ত্রিপিটকবাহী গাড়ী বহরে ফুল ছিটিয়ে দিয়ে শ্রদ্ধা জানান ও বিভিন্ন দানীয় সামগ্রী দান করেন।

উল্লেখ্য, দেশের বৃহত্তম বৌদ্ধ মন্দির রাঙামাটি রাজবন বিহারের অধ্যক্ষ ও আর্যপুরুষ শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তে ১৯২০ সালের ৮ জানুয়ারি রাঙামাটি সদর উপজেলার মগবান ইউনিয়নের মোড়ঘোনা গ্রামের জন্মগ্রহণ করেন। তিনি ২০১২ সালের ৩০ জানুয়ারি ৯৩ বৎসর বয়সে পরিনির্বাণ (দেহত্যাগ) লাভ করেন। বর্তমানে বনভান্তের মরদেহটি বিজ্ঞান ও বিনয় সম্মতভাবে পেটিকাবদ্ধ (বিশেষ কফিন) অবস্থায় রাঙামাটির রাজবন বিহারে রাখা হয়েছে।

মন্তব্য করুন: