রাঙামাটি । শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১৬:০৮, ৪ আগস্ট ২০২১

কৃষিপণ্য কেনাবেচায় ‘সদাই’ অ্যাপ যুগান্তকারী পদক্ষেপ: কৃষিমন্ত্রী

কৃষিপণ্য কেনাবেচায় ‘সদাই’ অ্যাপ যুগান্তকারী পদক্ষেপ: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক- ফাইল ফটো


কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, কৃষিপণ্য কেনাবেচায় ‘সদাই’ অ্যাপ যুগান্তকারী পদক্ষেপ। এ অ্যাপ বাস্তবায়িত হলে কৃষকের ন্যায্যমূল্য প্রাপ্তি, মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য হ্রাস, কৃষিপণ্যের গুণগত মান নিশ্চিতে কাজ করবে। একই সঙ্গে ভোক্তাররা যাতে না ঠকে, প্রতারণার শিকার না হয় এবং নিরাপদ ও ভেজালমুক্ত পণ্য পায়-তাতে অ্যাপটি সহায়ক ভূমিকা রাখবে।

বুধবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে মোবাইল অ্যাপ ‘সদাই’- এর উদ্বোধন শেষে মন্ত্রী এসব কথা বলেন। 

অ্যাপ ‘সদাই’ বাস্তবায়ন করছে কৃষি বিপণন অধিদফতর। সার্বিক সহযোগিতায় রয়েছে কৃষি মন্ত্রণালয়।

কৃষিমন্ত্রী বলেন, দেশে ধান, গম, ভুট্টা, শাকসবজি, ফলমূলসহ সব কৃষিপণ্যের উৎপাদন বহুগুণে বৃদ্ধি পেয়েছে এবং উৎপাদনে বিস্ময়কর সাফল্য এসেছে। এসব উৎপাদিত কৃষিপণ্যের বিপণনই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। কৃষকেরা যে পণ্য উৎপাদন করে তা অনেক সময় বাজারজাত করতে পারে না, সঠিক মূল্য পায় না। কৃষকের উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য নিশ্চিতের পাশাপাশি ভোক্তার সঠিক মূল্যে, নিরাপদ ও ভেজালমুক্ত পণ্য কেনার নিশ্চয়তাও দিতে হবে। এ লক্ষ্যে ‘সদাই’ অ্যাপটি কাজ করবে।

কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে ‘সদাই’ অ্যাপের পরিচিতি তুলে ধরেন কৃষি বিপণন অধিদফতরের সহকারী পরিচালক বায়েজীদ বোস্তামী। 

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেনকৃষি বিপণন অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ ও মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাসানুজ্জামান কল্লোল। 

এ সময় উপস্থিত ছিলেন, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পিপিসি) মো. রুহুল আমিন তালুকদার, অতিরিক্ত সচিব (গবেষণা) কমলারঞ্জন দাশ।

আলোকিত রাঙামাটি