রাঙামাটি । বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ , ১১ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১৬:২৪, ১৫ সেপ্টেম্বর ২০২১

নিউজ পোর্টাল নিবন্ধনের প্রক্রিয়া আদালতকে জানানো হবে: তথ্যমন্ত্রী

নিউজ পোর্টাল নিবন্ধনের প্রক্রিয়া আদালতকে জানানো হবে: তথ্যমন্ত্রী

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ- ফাইল ফটো


সাত দিনের মধ্যে অনিবন্ধিত সব অনলাইন নিউজ পোর্টাল বন্ধ না করে কী প্রক্রিয়ায় নিবন্ধন দেওয়া হচ্ছে তা আদালতকে জানানো হবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। 

তিনি বলেন, সাত দিনের মধ্যে অনিবন্ধিত সব অনলাইন নিউজ পোর্টাল বন্ধ করে দেওয়া সমীচীন হবে না

বুধবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

এর আগে মঙ্গলবার অনিবন্ধিত সব অনলাইন পোর্টাল বন্ধের নির্দেশ দেন হাইকোর্ট।

আদালতের এ নির্দেশনার পর মন্ত্রণালয়ের করণীয় সম্পর্কে তথ্যমন্ত্রী বলেন, সাত দিনের মধ্যে অনিবন্ধিত সব অনলাইন নিউজ পোর্টাল বন্ধ করে দেওয়া সমীচীন হবে না। অনেকগুলো বন্ধ করবো, আদালতকে জানাবো-আসলে কী প্রক্রিয়ায় রেজিস্ট্রেশন দেওয়া হয়েছে।

তথ্য মন্ত্রণালয় জানায়, অনলাইন পোর্টাল তৈরি করে তা পরীক্ষামূলকভাবে পরিচালনার পর আবেদনের সুযোগ দেওয়া হয়। অনলাইন চালুর আগে নিবন্ধন দেওয়া হয় না। তবে পরীক্ষামূলকভাবে কতদিন পরিচালনার পর আবেদন করতে হবে সে বিষয়য়ে সুনির্দিষ্ট কোনো নির্দেশনা নেই মন্ত্রণালয়ের।

নিবন্ধনের জন্য যারা আবেদন করেছেন তাদের কী হবে জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, আদালতকে জানাবো, আসলে কী প্রক্রিয়ায় রেজিস্ট্রেশন দেওয়া হয়েছে।

আবেদন করা অনলাইন নিউজ পোর্টালগুলোর বিষয়ে সিদ্ধান্ত চাইলে তথ্যমন্ত্রী বলেন, আবেদনের পর যাচাই-বাছাই করতে আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠাই। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এগুলো তদন্তকারী সংস্থাগুলোকে দেয়। সেটি শেষ করে না আসা পর্যন্ত আমরা নিবন্ধন দিতে পারি না। এ কারণেই সময় লাগছে।

আলোকিত রাঙামাটি