আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
বাঘাইছড়িতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু জেএসএস (সন্তু)’র সামরিক কমান্ডার আবিষ্কার চাকমাকে গুলি করে হত্যা
  • মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৮

  • || ২৪ রবিউস সানি ১৪৪৩

CoronaBanner

করোনা আপডেট

২৯ নভেম্বর ২০২১

বাংলাদেশ

আক্রান্ত

২২৭

সুস্থ

২৮০

মৃত্যু

রাঙ্গামাটি

আক্রান্ত

সুস্থ

মৃত্যু

সর্বশেষ:
রাঙামাটিতে নতুন করে আরো ১ জন করোনায় আক্রান্ত। মোট আক্রান্ত- ৪২৩০, মোট সুস্থ- ৪১৯৩, মোট মৃত্যু ৩৪ জন।

দীর্ঘদিন পর যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের বিচারকাজ শুরু

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২১  

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল


দীর্ঘদিন বন্ধ থাকার পর মানবতাবিরোধী অপরাধীদের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারকাজ ফের শুরু হয়েছে। রবিবার (১৭ অক্টোবর) সদ্য নিয়োগ পাওয়া বিচারপতি কে এম হাফিজুল আলমের কাজে যোগ দানের মধ্যদিয়ে আবার বিচার কার্যক্রমে মুখর হলো ট্রাইব্যুনাল। বিষয়টি নিশ্চিত করে ট্রাইব্যুনালের রেজিস্ট্রার জেনারেল সাঈদ আহমেদ বলেছেন, বিচারপতি কে এম হাফিজুল আলম রবিবার থেকে বিচারিক দায়িত্ব পালন শুরু করেছেন। এদিন বিচারাধীন বিভিন্ন মামলায় গ্রেপ্তারি পরোয়ানা, শুনানির তারিখ নির্ধারণসহ ১৮টি আদেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। এর মধ্যদিয়ে দীর্ঘদিন বন্ধ থাকার পর আবার সচল হলো ট্রাইব্যুনাল।

ট্রাইব্যুনাল সূত্রে জানা যায়, সদ্য নিয়োগ পাওয়া বিচারক রবিবার সকাল পৌনে ১০টায় স্ত্রীসহ ট্রাইব্যুনালে আসলে তাকে ফুল দিয়ে বরণ করে নেয় সেখানকার কর্মকর্তা-কর্মচারীরা। পরে তিনি ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলাম ও অপর জ্যেষ্ঠ সদস্য বিচারপতি আবু আহমেদ জমাদারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎ শেষে চেয়ারম্যানের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চে বিচারকাজ শুরু হয়।

এর আগে ১৪ অক্টোবর সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি কে এম হাফিজুল আলমকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সদস্য হিসেবে নিয়োগ দেয় সরকার। রাষ্ট্রপতির আদেশে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। আইন সচিব মো. গোলাম সারওয়ার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, বিচারপতি আমির হোসেনের মৃত্যুজনিত কারণে দ্য ইন্টারন্যাশনাল ক্রাইমস (ট্রাইব্যুনাল) অ্যাক্ট, ১৯৭৩ এর সেকশন ৬ (৪) এর বিধান মোতাবেক সরকার উক্ত সদস্য পদটি শূন্য ঘোষণাসহ পদটিতে বাংলাদেশ সুপ্রিম কোর্ট, হাইকোর্ট বিভাগের বিচারপতি কে এম হাফিজুল আলমকে নিয়োগ দিল।

উল্লেখ্য, গত ২৪ আগস্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সদস্য বিচারপতি আমির হোসেন মারা যান। তার মৃত্যুতে ট্রাইব্যুনালের তিন সদস্যের বেঞ্চের বিচারপতির পদ শূন্য হয়। এরপর বন্ধ হয়ে যায় ট্রাইব্যুনালের বিচারকাজ।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি