রাঙামাটি । মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ , ৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৩:৫২, ১৮ অক্টোবর ২০২১

কাতার-সৌদি থেকে ৯০ হাজার টন সার কিনবে সরকার

কাতার-সৌদি থেকে ৯০ হাজার টন সার কিনবে সরকার

সার


৪৬৯ কোটি ৯২ লাখ ৬১ হাজার ৫০০ কোটি টাকায় ৯০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

রবিবার (১৭ অক্টোবর) দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অর্থনৈতিক সংক্রান্ত ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। সভাশেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন সাংবাদিকদের বিভিন্ন বিষয়ে ব্রিফ করেন।

জানা গেছে, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (কাফকো) কাছ থেকে ষষ্ঠ লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কিনবে। প্রতি মেট্রিক টন ৬০১ মার্কিন ডলার দরে ১৫৪ কোটি ২৪ লাখ ৬৬ হাজার ৫০০ টাকায় এই সার কেনা হবে।

রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে বিসিআইসিকে কাতারের মুন্তাজ থেকে ষষ্ঠ লটে ৩০ হাজার মেট্রিক টন ও সৌদি বেসিক ইন্ড্রাস্টিজ করপোরেশন থেকে সপ্তম লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। প্রতি মেট্রিক টন সার ৬১৫ মার্কিন ডলার দরে কেনা হবে। ৬০ হাজার মেট্রিক টন সার কিনতে খরচ হবে ৩১৫ কোটি ৬৭ লাখ ৯৫ হাজার টাকা।

এছাড়াও সেন্ট্রাল মেডিকেল স্টোরস ডিপোকে (সিএমএসডি) তিনটি লটে ১১৭ কোটি ৪১ লাখা টাকায় ২০ লাখ করোনাভাইরাস শনাক্তকরণ কিট কেনার অনুমোদন দিয়েছে কমিটি।

পায়রা বন্দর কর্তৃপক্ষকে খুলনা শিপইয়ার্ডের কাছ থেকে ১৩১ কোটি ৭৩ লাখ ৪১ হাজার ৮৯৬ টাকায় দুইটি ৭০ টনের বোলার্ড পুল টাগবোট এবং প্রয়োজনীয় যন্ত্রপাতি ও সেবা ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি।

এদিকে, ভারতের ত্রিপুরা থেকে ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির বিদ্যমান চুক্তির মেয়াদ বাড়ানোর প্রস্তাবও অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি।

মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলার মেঘনাঘাট, জামালদিতে ৬৬০ মেগাওয়াট ক্ষমতার গ্যাস অথবা আরএলএলজিভিত্তিক কম্বাইন্ড সাইকেল গ্যাস টারবাইন বিদ্যুৎ প্রকল্প স্থাপনের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড নিজস্ব তহবিল থেকে ২২ বছর মেয়াদে ৬৯ হাজার ১৬৫ কোটি ৩৬ লাখ টাকায় এই প্রকল্প বাস্তবায়ন করবে। ২০২৬ সাল থেকে প্রকল্প শুরু হবে, এখন সেভাবেই চুক্তি হবে।

২০২২ শিক্ষাবর্ষে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির বাংলা ও ইংরেজি ভার্সনের পাঁচটি লটে বিনামূল্যের পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের দরপ্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড ৮ কোটি ৬ লাখ ৬৪ হাজার ৮৩০ টাকায় এই বই ছাপাবে।

আলোকিত রাঙামাটি

সর্বশেষ

জনপ্রিয়