রাঙামাটি । শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৫:১১, ২২ অক্টোবর ২০২১

দেশের আকাশসীমা নজরদারিতে অত্যাধুনিক রাডার বসছে বিমানবন্দরে

দেশের আকাশসীমা নজরদারিতে অত্যাধুনিক রাডার বসছে বিমানবন্দরে

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর - ছবি : সংগৃহীত


দেশের পুরো আকাশ নজরদারি করতে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বসানো হচ্ছে সিএনএস-এটিএম সিস্টেমযুক্ত অত্যাধুনিক রাডার।

বৃহস্পতিবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ও ফ্রান্সের রাডার প্রস্তুতকারী কোম্পানি থ্যালাস এলএএসের মধ্যে এই বিষয়ে আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষর করে।

নতুন এই রাডারের মাধ্যমে দেশের পুরো আকাশই নজরদারির আওতায় আসবে। ফলে বাংলাদেশের আকাশ ব্যবহার করে কোনো বিদেশী বিমান চলাচল করলেই তা শনাক্ত করা যাবে এবং তাদের থেকে ফ্লাইংওভার চার্জ আদায় করা যাবে।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ থেকে চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান ও থ্যালাসের পক্ষে প্রতিষ্ঠানটির ভাইস চেয়ারম্যান নিকোলাস বভুরো চুক্তি স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, সচিব মো. মোকাম্মেল হোসেন এবং বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত জ্যাঁ ম্যাঁরি উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিমান প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেন, নতুন এই অত্যাধুনিক রাডার স্থাপনের ফলে দেশের সমগ্র আকাশসীমা নজরদারির আওতায় আসবে। এতে বাংলাদেশের আকাশ ব্যবহার করে আন্তর্জাতিক রুটে যাতায়াত করা সব বিদেশি উড়োজাহাজ শনাক্ত করা সম্ভব হবে এবং তাদের থেকে ফ্লাইংওভার চার্জ আদায় করা যাবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, নতুন ও অত্যাধুনিক এই রাডার ও এটিসি টাওয়ার স্থাপনের ফলে দেশের আকাশসীমা হবে আরও সুরক্ষিত। বিমান চলাচল হবে আরও নিরাপদ এবং রাজস্ব আয়ের পরিমাণ বাড়বে এভিয়েশন খাত থেকে।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়