• রাঙামাটি

  •  শনিবার, জানুয়ারি ২৯, ২০২২

জাতীয়

লঘুচাপের ফলে বৃষ্টির আভাস, ডিসেম্বরের শুরুতে বাড়বে শীত

 প্রকাশিত: ১০:১২, ৩০ নভেম্বর ২০২১

লঘুচাপের ফলে বৃষ্টির আভাস, ডিসেম্বরের শুরুতে বাড়বে শীত

ছবিঃ সংগৃহীত


বঙ্গোপসাগরের দক্ষিণ আন্দামান দ্বীপপুঞ্জ এবং তার আশেপাশের এলাকায় আজ একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে জানিয়েছে আবহাওয়া অফিস। এ লঘুচাপের প্রভাবে ডিসেম্বর মাসের শুরুর দিকে দেশে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এরপর দেশে শীতের প্রকোপ আরো বাড়বে বলে জানা গেছে।

সোমবার (২৯ নভেম্বর) সন্ধ্যায় এক আবহাওয়া বার্তায় জানানো হয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে দক্ষিণ আন্দামান সাগরে লঘুচাপ সৃষ্টির আভাস রয়েছে। এর প্রভাবে দুই থেকে তিন দিনের মধ্যে দেশের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। ফলে, ডিসেম্বরের ৬-৭ তারিখের দিকে দেশে বৃষ্টিপাত হতে পারে। তবে এখনো লঘুচাপটি সৃষ্টি হয়নি বলে জানানো হয়েছে।

বৃষ্টির আগে আগামী কয়েকদিন তাপমাত্রা কিছুটা বাড়বে এবং বৃষ্টির পর জলীয় বাষ্পের পরিমাণ বেড়ে যাওয়ায় তাপমাত্রা ফের কমবে। এতে সারাদেশেই, বিশেষ করে উত্তরাঞ্চলে,  শীত বাড়ার প্রবল সম্ভাবনা আছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আগামী দুই দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের তাপমাত্রা বাড়তে পারে এবং আগামী পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ সপ্তাহের শেষের দিকে সারাদেশে বৃষ্টিপাত হতে পারে।

সোমবার সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সকালের দিকে দেশের কোথায়ও কোথায়ও হালকা কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে আরো বলা হয়ছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তত্সংলগ্ন এলাকায় অবস্থান করছে। লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। ফলে, দক্ষিণ আন্দামান সাগর ও তত্সংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ১১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ৩২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার ঢাকায় সূর্যোদয় ভোর ৬ টা ২৪ মিনিটে, সূর্যাস্ত সন্ধ্যা ৫ টা ১১ মিনিটে।

আলোকিত রাঙামাটি

মন্তব্য করুন: