• রাঙামাটি

  •  শনিবার, জানুয়ারি ২৯, ২০২২

জাতীয়

শৈত্যপ্রবাহ-ঘূর্ণিঝড় এ মাসেই

 প্রকাশিত: ১৫:০৪, ৩ ডিসেম্বর ২০২১

শৈত্যপ্রবাহ-ঘূর্ণিঝড় এ মাসেই

ফাইল ছবি


দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে একটি বা দু’টি মৃদু (৮-১০ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি (৬-৮ ডিগ্রি সেলসিয়াস) শৈত্য প্রবাহ চলতি মাস ডিসেম্বরেই বয়ে যেতে পারে। এছাড়া বঙ্গোপসাগরে সৃষ্ট একটি নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হচ্ছে। যার নাম দেওয়া হয়েছে ‘জাওয়াদ’।

ডিসেম্বর মাসের আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এ তথ্য দিয়েছে আবহাওয়া অধিদফতর। গতকাল (বৃহস্পতিবার) বেলা সাড়ে ১১টায় বিশেষজ্ঞ কমিটির নিয়মিত সভা থেকে ডিসেম্বর মাসের আবহাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। 

সভায় নভেম্বর মাসের আবহাওয়ার বিভিন্ন তথ্য ও উপাত্ত পর্যালোচিত হয়। এতে দেখা যায় নভেম্বর মাসে দেশে স্বাভাবিকের চেয়ে ৭৯.৬ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। তবে ডিসেম্বর মাসে দেশের দক্ষিণ ও উত্তরপূর্বাঞ্চলে স্বাভাবিকের চেয়ে বেশি এবং বাকি অংশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। 

পূর্বাভাসে বলা হয়েছে- এ মাসে বঙ্গোপসাগরে একটি বা দু’টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। তবে সেটার বাংলাদেশ উপকূলে আসার সম্ভাবনা কম।

এদিকে ঘূর্ণিঝড় জাওয়াদ নিয়ে ভারতের আবহাওয়া দফতরের বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস জানিয়েছে, শনিবার ভোরে এ ঘূর্ণিঝড়টি আছড়ে পড়তে। ঘূর্ণিঝড়টি উত্তর-পূর্ব দিকে ভারতের পশ্চিমবঙ্গের দিকে অগ্রসর হওয়ার আগে উত্তর অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ ওড়িশার উপকূল অতিক্রম করবে বলে আশা করা হচ্ছে।

থাইল্যান্ড থেকে আন্দামান সাগর হয়ে বঙ্গোপসাগরে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় জাওয়াদ। এর জেরে সমুদ্র উপকূলবর্তী এলাকায় অতিভারী বৃষ্টির আশঙ্কা দেখা দিয়েছে। সমুদ্র উপকূলবর্তী এলাকায় ৮০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। 

আলোকিত রাঙামাটি

মন্তব্য করুন: