• রাঙামাটি

  •  শনিবার, জানুয়ারি ২৯, ২০২২

জাতীয়

দেশে সড়ক দুর্ঘটনা-মৃত্যু বাড়ার কারণ জানাল রোড সেফটি ফাউন্ডেশন

 প্রকাশিত: ১৬:০২, ৪ ডিসেম্বর ২০২১

দেশে সড়ক দুর্ঘটনা-মৃত্যু বাড়ার কারণ জানাল রোড সেফটি ফাউন্ডেশন

ফাইল ফটো


চলতি বছরের অক্টোবর মাসে ৩৪৬টি সড়ক দুর্ঘটনায় মারা যান ৪০৭ জন মানুষ। পরের মাস নভেম্বরে ৩৭৯টি সড়ক দুর্ঘটনার মানুষের মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়ায় ৪১৩ জনে। অর্থ্যাৎ এক মাসের ব্যবধানে দেশে সড়ক দুর্ঘটনা ও মৃত্যুর সংখ্যা বেড়েছে।

রোড সেফটি ফাউন্ডেশনের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। এছাড়া ফাউন্ডেশনের প্রতিবেদনে দেশে সড়ক দুর্ঘটনা বাড়ার কারণ উল্লেখ করা হয়েছে।

ফাউন্ডেশনটি জানায়, ত্রুটিপূর্ণ যানবাহন; বেপরোয়া গতি; চালকদের বেপরোয়া মানসিকতা, অদক্ষতা ও শারীরিক-মানসিক অসুস্থতা; বেতন ও কর্মঘন্টা নির্দিষ্ট না থাকা; মহাসড়কে স্বল্পগতির যানবাহন চলাচল; তরুণ ও যুবদের বেপরোয়া মোটরসাইকেল চালানো; জনসাধারণের মধ্যে ট্রাফিক আইন না জানা ও না মানার প্রবণতা; দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা; বিআরটিএর সক্ষমতার ঘাটতি ও গণপরিবহন খাতে চাঁদাবাজিকে উল্লেখ করেছেন।

রোড সেফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমান বলেন, দুর্ঘটনা ও প্রাণহানির হার ঊর্ধ্বমুখী হলেও এটা নিয়ন্ত্রণে সংশ্লিষ্টদের তেমন কোনো উদ্যোগ দৃশ্যমান নয়। ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ বাস্তবায়নে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মধ্যে কোনো আগ্রহ দেখা যাচ্ছে না। মূলত সড়ক পরিবহন খাতের নৈরাজ্য ও অব্যবস্থাপনার কারণে সড়ক দুর্ঘটনা ঘটছে। এ অবস্থার উন্নয়নে সবার সদিচ্ছার ঘাটতি রয়েছে।

আলোকিত রাঙামাটি

মন্তব্য করুন: