• রাঙামাটি

  •  বুধবার, মে ২৫, ২০২২

জাতীয়

কৃষির উন্নয়নে বাংলাদেশকে সহযোগিতা করবে ডেনমার্ক

নিউজ ডেস্কঃ-

 প্রকাশিত: ১০:০৩, ২৬ জানুয়ারি ২০২২

কৃষির উন্নয়নে বাংলাদেশকে সহযোগিতা করবে ডেনমার্ক

কৃষিপণ্য ও খাদ্যের গুণগতমান উন্নয়ন এবং নিরাপদ খাদ্য নিশ্চিত করতে বাংলাদেশকে সহযোগিতা দেবে ডেনমার্ক। কৃষিপণ্যের প্রক্রিয়াজাতকরণে বাংলাদেশে বিনিয়োগের বিষয়েও আগ্রহী দেশটি।

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকের সঙ্গে মঙ্গলবার সচিবালয়ে সাক্ষাৎকালে ঢাকায় নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এস্ট্রাপ পিটারসেন এ সহযোগিতার কথা জানান।

দেশের কৃষি উৎপাদনের অভাবনীয় সাফল্য তুলে ধরে কৃষিমন্ত্রী বলেন, রফতানি ও প্রক্রিয়াজাতকরণে বাংলাদেশ পিছিয়ে আছে। দেশের আম, আনারস, কলা, টমেটো, আলু ও শাকসবজি প্রভৃতি রফতানি ও প্রক্রিয়াজাতকরণের সম্ভাবনা অনেক। এ ক্ষেত্রে ডেনমার্কের বিনিয়োগ ও উন্নত প্রযুক্তিগত সহযোগিতার পাশাপাশি উত্তম কৃষিচর্চা (জিএপি) মেনে খাদ্য উৎপাদনেও ডেনমার্কের সহযোগিতা প্রয়োজন।

পূর্বাচলের ২ একর জমিতে আধুনিক প্যাকিং হাউজ নির্মাণ ও আধুনিক টেস্টিং ল্যাব স্থাপনে ডেনমার্কের সহযোগিতা আশা করেন মন্ত্রী।

ডেনমার্কের রাষ্ট্রদূত কৃষিখাতে বাংলাদেশকে সহযোগিতার আশ্বাস দিয়ে বলেন, বাংলাদেশের কৃষিপণ্যের গুণগতমান উন্নয়নে ও এগ্রিবিজনেসে ডেনমার্ক সহযোগিতা করবে।

সাক্ষাৎকালে দুই দেশের কৃষিখাত, ডেইরি, নিরাপদ খাদ্য, খাদ্য অপচয় কমানো, ফুড ভ্যালু চেইন ও ল্যাব উন্নয়নে পারস্পরিক সহযোগিতা বিষয়ে আলোচনা হয়।

সাক্ষাৎকালে কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম, অতিরিক্ত সচিব মো. রুহুল আমিন তালুকদার, উপ-সচিব এসএম ইমরুল হাসান, ডেনমার্কের ঢাকা দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর আলি মুস্তাক বাট উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন: