রাঙামাটি । শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১৫:৩৬, ৩ আগস্ট ২০২২

দেশে ফিরলেন ৪৭ হাজার ৯১০ হাজি

দেশে ফিরলেন ৪৭ হাজার ৯১০ হাজি
ফাইল ছবি

হজ শেষে একদিনে আরো তিন হাজার ২৬৯ জন হাজি দেশে ফিরেছেন। এ নিয়ে মঙ্গলবার (২ আগস্ট) পর্যন্ত সৌদি আরব থেকে দেশে ফিরেছেন ৪৭ হাজার ৯১০ জন।

বুধবার ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের আইটি হেল্পডেস্ক হজের বুলেটিনে এ তথ্য জানিয়েছে। গত সোমবার পর্যন্ত ৪৪ হাজার ৬৪১ জন হাজি দেশে ফিরেছিলেন।

গত ১৪ জুলাই হজ শেষে ফিরতি ফ্লাইট শুরু হয়েছে। এ পর্যন্ত মোট ১৩৩টি ফ্লাইটে হাজিরা দেশে ফিরেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ৭২টি, সৌদিয়া এয়ারলাইন্স পরিচালিত ৫৪টি ও ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ৭টি ফ্লাইট রয়েছে।

এদিকে হজে গিয়ে চলতি বছর বাংলাদেশি ২৫ জন যাত্রীর মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ১৮ জন পুরুষ ও সাতজন নারী।

৮ জুলাই পবিত্র হজ পালিত হয়েছে। এবার বিদেশ থেকে সাড়ে আট লাখসহ মোট ১০ লাখ মুসল্লিকে নিয়ে হজ অনুষ্ঠিত হয়। ২০১৯ সালে সারাবিশ্ব থেকে প্রায় ২৫ লাখ মুসল্লি হজে অংশ নিয়েছিলেন। কিন্তু এরপর করোনাভাইরাসের কারণে হজযাত্রীর সংখ্যা কমাতে বাধ্য হন সৌদি হজ কর্তৃপক্ষ।

এবার বাংলাদেশ থেকে ৬০ হাজার ১৪৬ জন হজ পালন করেছেন। হজ ব্যবস্থাপনা ও হজ প্রতিনিধি দলসহ এবার ১৬৫টি ফ্লাইটে হজে যান তারা। এর মধ্যে বাংলাদেশ এয়ারলাইনসের ফ্লাইটে ৩০ হাজার ৩৬৩ জন, সৌদি এয়ারলাইনসের ২৩ হাজার ৯১৯ জন এবং ফ্লাইনাস এয়ারলাইনসের মাধ্যমে পাঁচ হাজার ৮৬৪ জন হজযাত্রী সৌদি যান।

জনপ্রিয়