• রাঙামাটি

  •  শুক্রবার, আগস্ট ১৯, ২০২২

জাতীয়

সৌরবিদ্যুতের প্রধান প্রতিবন্ধকতা শুল্ক ও জমি: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

নিউজ ডেস্কঃ-

 প্রকাশিত: ১০:৫৮, ৪ আগস্ট ২০২২

সৌরবিদ্যুতের প্রধান প্রতিবন্ধকতা শুল্ক ও জমি: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

জ্বালানি খাতের চ্যালেঞ্জ মোকাবিলায় নতুন উৎসের সন্ধান ও আধুনিক প্রযুক্তির আরো ভালো ব্যবহারের ওপর গুরুত্বারোপ করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, দেশে সৌরবিদ্যুতের প্রসারের প্রধান প্রতিবন্ধকতা শুল্ক ও জমির প্রাপ্যতা।

বুধবার মন্ত্রণালয়ে তার কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসনের সঙ্গে সাক্ষাতের সময় এসব কথা বলেন তিনি।

বৈঠকে তারা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট দ্বিপক্ষীয় বিষয় নিয়ে আলোচনা করেন। প্রতিমন্ত্রী বলেন, জ্বালানি সংরক্ষণ কার্যক্রম জোরদার করা জরুরি।

ব্রিটিশ রাষ্ট্রদূতকে তিনি বলেন, সরকার ক্লিন এনার্জির উন্নয়নে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। নেপাল থেকে জলবিদ্যুৎ আমদানির প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

জাতীয়ভাবে নির্ধারিত অবদান (এনডিসি), জলবায়ু পরিবর্তন, স্থানীয় ও উপ-আঞ্চলিক বিদ্যুৎ ভাগাভাগি, বিদ্যুৎ আমদানি, পারমাণবিক জ্বালানি, নবায়নযোগ্য জ্বালানি, সোলার হোম সিস্টেম, স্মার্ট গ্রিড, প্রাথমিক জ্বালানি, নেট মিটারিং সিস্টেম, বৈদ্যুতিক যান, লিথিয়াম ব্যাটারি, অনশোর অ্যান্ড অফশোর পাওয়ার সিস্টেম নিয়ে তারা আলোচনা করেছেন।

এ সময় জ্যেষ্ঠ জলবায়ু ও পরিবেশ উপদেষ্টা আনা ব্যালেন্স ও জলবায়ু পরিবর্তন নীতি ব্যবস্থাপক মারজান নুর উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন: