• রাঙামাটি

  •  শনিবার, ডিসেম্বর ৩, ২০২২

জাতীয়

প্রশাসনে ৪৮ হাজার নতুন পদ সৃজন

নিউজ ডেস্কঃ-

 প্রকাশিত: ১২:৩৬, ৬ অক্টোবর ২০২২

প্রশাসনে ৪৮ হাজার নতুন পদ সৃজন

গত এক বছরে (২০২১-২২ অর্থবছর) প্রশাসনের বিভিন্ন স্তরে প্রায় ৪৮ হাজার নতুন পদ সৃজনের সম্মতি দিয়েছে সরকার। বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, অধিদফতর, সংস্থা ও প্রতিষ্ঠানের নানা ক্যাটাগরির এসব পদ সৃষ্টি করা হয়েছে। পাশাপাশি এসব প্রতিষ্ঠানের প্রায় ৫ হাজার পদ স্থায়ীকরণেরও সম্মতি দেওয়া হয়েছে।

এ ছাড়া বিভিন্ন পর্যায়ের পদ বিলুপ্ত হয়েছে প্রায় আড়াই হাজার। এই সময়ে জনস্বার্থে সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ দফতরে ১০০ কর্মকর্তাকে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছে। উপ-সচিব থেকে সিনিয়র সচিব পর্যায়ে প্রায় ১ হাজার কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হয়েছে। এ ছাড়া বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারের ২ হাজার ১৩৪ জন কর্মকর্তা নিয়োগের পাশাপাশি বাংলাদেশ সরকারি কর্ম কমিশনকে ১ হাজার ৮১৪টি পদে নিয়োগের চাহিদা প্রদান করা হয়েছে।

গতকাল প্রকাশ করা জনপ্রশাসন মন্ত্রণালয়ের ‘বার্ষিক প্রতিবেদন ২০২১-২২’-এ উল্লিখিত তথ্য জানা গেছে। প্রতিবেদনে বলা হয়, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংগঠন ও ব্যবস্থাপনা অনুবিভাগ গত অর্থবছরে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের এবং তাদের অধীনস্থ অধিদফতর ও সংস্থার বিভিন্ন স্তরের মোট ৪৭ হাজার ৭৫৫টি পদ সৃজনের সম্মতি দিয়েছে। পাশাপাশি তারা ৪ হাজার ৭৫৮টি পদ স্থায়ীকরণ, ৭৩টি পদবি পরিবর্তন, তিনটি পদের গ্রেড উন্নীতকরণের সম্মতি এবং ২ হাজার ৩৩৭টি পদ বিলুপ্ত করার অনুমোদন দিয়েছে। নতুন সৃজিত পদের মধ্যে উল্লেখযোগ্য হলো- শিক্ষা মন্ত্রণালয়ের সরকারিকৃত বিভিন্ন কলেজের ৯ হাজার ২৫২টি পদ, পানিসম্পদ মন্ত্রণালয়ের ১ হাজার ৭৬৯টি, জননিরাপত্তা বিভাগের ৯৭৩টি, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ৬৫৪টি, সুরক্ষা সেবা বিভাগের ৩৫৬টি, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ৪০৩টি, কৃষি মন্ত্রণালয়ের ৬৬টি, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ৪৯টি, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের রাজস্ব খাতের ৩৭টি, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ৭০টি, ধর্ম মন্ত্রণালয়ের অধীনস্থ ৪৫টি, ডাক ও  টেলিযোগাযোগ বিভাগের ৭২টি, বাণিজ্য মন্ত্রণালয়ের ২৮টি ও বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ২৩টি পদ। পাশাপাশি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের বিভিন্ন হাসপাতাল ও স্বাস্থ্যসেবা কেন্দ্রের জন্য মিডওয়াইফের ৫ হাজার পদ, সিনিয়র স্টাফ নার্সের ৪০০০টি পদ, স্বাস্থ্য অধিদফতরের সহকারী সার্জনের ২ হাজার পদ ও টাঙ্গাইলের শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতালের ৩৩২টি, সুনামগঞ্জের বঙ্গবন্ধু মেডিকেল কলেজের ১১৫টি নতুন পদ সৃজনের সম্মতি দেওয়া হয়েছে।

প্রতিবেদনে ২০২১-২২ অর্থবছরে মন্ত্রণালয়ের নিয়োগ, পদোন্নতি ও প্রেষণ (এপিডি) অনুবিভাগের কার্যক্রম তুলে ধরে বলা হয়, গত অর্থবছরে সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ দফতরে বিভিন্ন পদে ৯৯ কর্মকর্তাকে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছে। একই সঙ্গে এই সময়ের মধ্যে সরকারের উপ-সচিব থেকে সিনিয়র সচিব পর্যন্ত মোট ৯১৮ জন কর্মকর্তাকে পদোন্নতি দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

পাশাপাশি ৩৯ জন কর্মকর্তার অনুকূলে লিয়েন মঞ্জুর করা হয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এ ছাড়া সিনিয়র সচিব পদে ১৫ জনকে, সচিব পদে ২৪ জনকে নিয়োগ/বদলি এবং সচিব পদে ৩৩ জনকে পদোন্নতি দেওয়া হয়েছে। একই সঙ্গে গ্রেড-১ পদে ১৬ জনকে পদোন্নতি/নিয়োগ, অতিরিক্ত সচিব পদে ১২৭ জনকে পদোন্নতি ও ২৩২ জনকে নিয়োগ/বদলি, যুগ্ম সচিব পদে ১৬১ জনকে পদোন্নতি, উপ-সচিব পদে ৫৮১ জনকে পদোন্নতি ও ৬৮৫ জনকে নিয়োগ/বদলি করা হয়েছে। অন্যদিকে ৪০ জন সিনিয়র সচিব/সচিব, ১০ জন গ্রেড-১ কর্মকর্তা, ১০৭ জন অতিরিক্ত সচিবের অবসরোত্তর ছুটি (পিআরএল) মঞ্জুর করা হয়েছে। এই সময়ে অতিরিক্ত সচিবের দুটি, যুগ্ম সচিবের ছয়টি, উপ-সচিবের ১৩টি, সিনিয়র সহকারী সচিবের ২৬টি, সহকারী কমিশনারের (ভূমি) একটি, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের একটি, তথ্য অধিকার আইন-২০০৯ অনুযায়ী তথ্য প্রদানে দুটি স্থায়ী পদ সৃষ্টি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। গত অর্থবছরে সচিব একজন, গ্রেড-১ এর দুজন, অতিরিক্ত সচিব ১০৭ জন, যুগ্ম সচিব ১৮৬ জন, উপ-সচিব ৩৪২ জন, সিনিয়র সহকারী সচিব/সহকারী সচিব ২৮২ জন, সশস্ত্র বাহিনীর কর্মকর্তা (সেনা/নৌ/বিমান বাহিনী), ২২০ জন, অন্যান্য ২৫০ জন কর্মকর্তাকে প্রেষণে নিয়োগ/বদলি করেছে এপিডি অনুবিভাগ।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, গত এক বছরে ৩৮তম বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারে ২ হাজার ১৩৪ জন কর্মকর্তা নিয়োগ করা হয়েছে। পাশাপাশি ৪৩তম বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪টি পদে নিয়োগের জন্য বাংলাদেশ সরকারি কর্ম কমিশনে জনবলের চাহিদা পাঠানো হয়েছে। এই সময়ে জনপ্রশাসন মন্ত্রণালয় ও এর অধীনস্থ দফতর, অধিদফতর, সংস্থা ও কার্যালয়ের রাজস্ব খাতভুক্ত সরাসরি নিয়োগের জন্য শূন্যপদ পূরণে ৯৮৯টি পদের ছাড়পত্র দিয়েছে সরকার।

মন্তব্য করুন: