রাঙামাটি । শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ , ১৩ বৈশাখ ১৪৩১

ব্রেকিং

পার্বত্য চট্টগ্রামের মানুষের অর্থনৈতিক মুক্তির পথ দেখিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব : কাপ্তাইয়ে প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরাপার্বত্যাঞ্চলের পরিস্থিতি অবনতি ঘটলে আইন-শৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে : বীর বাহাদুর ঊশৈসিং এমপিসাজেকে নিহত ৯ জনের ময়নাতদন্ত শেষে হস্তান্তর, আহত ২ শ্রমিককে ঢাকায় প্রেরণকাপ্তাই হ্রদে ৩ মাসের জন্য মাছ শিকারে নিষেধাজ্ঞা শুরুকেএনএফ প্রধান নাথান বমের স্ত্রী ‘নিখোঁজ’সাজেকে সড়ক দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৯, পরিচয় মিলেছে ২ জনের!তীব্র তাপদাহ: জনগণকে সচেতন করতে প্রচারণায় নেমেছে রাঙামাটি স্বাস্থ্য বিভাগকাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের ৫ ইউনিটের ৪টিই বন্ধ, উৎপাদন কমে ৩০ মেগাওয়াট

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১১:৫৯, ৭ অক্টোবর ২০২২

ভিনদেশি জেলে ঠেকাতে আকাশ পথে টহল দেবে বিমানবাহিনী

ভিনদেশি জেলে ঠেকাতে আকাশ পথে টহল দেবে বিমানবাহিনী

বঙ্গোপসাগরে আজ থেকে শুরু হয়েছে মা ইলিশ রক্ষায় ২২ দিনের নিষেধাজ্ঞা। দেশের জলসীমায় ভিনদেশি জেলেদের অনুপ্রবেশ প্রতিহত করতে নৌবাহিনী ও কোস্টগার্ডের পাশাপাশি এ বছর প্রথমবারের মতো আকাশপথে দায়িত্ব পালন করবে বিমানবাহিনী।

ইলিশের উৎপাদন বাড়ানোর লক্ষ্যে প্রজনন মৌসুমকে নির্বিঘ্ন করতে ৭ অক্টোবর থেকে সারা দেশে শুরু হয়েছে ইলিশ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞা। এ সময়ে ইলিশ আহরণ, পরিবহণ, বিক্রি, সংরক্ষণ এবং বিনিময়- সবই থাকবে নিষেধাজ্ঞার অন্তর্ভুক্ত। সারা বছর ডিম দিলেও ২২ আশ্বিন থেকে ১২ কার্তিক পর্যন্ত ইলিশের প্রধান প্রজনন মৌসুম।

জেলেদের অভিযোগ- এ নিষেধাজ্ঞা শুরুর আগেই জেলেদের সরকারি সহায়তা প্রদানের দাবি থাকলেও এখনো তা বাস্তবায়ন হয়নি। অন্যদিকে নিষেধাজ্ঞার এ সুযোগে দেশের জলসীমায় ঢুকে মাছ শিকার করবে প্রতিবেশী ভারতের জেলেরা, যা দেশের জেলে ও মৎস্য ব্যবসাকে ধ্বংস করে দেবে। তাই ভারতের সঙ্গে মিল রেখে নিষেধাজ্ঞা দেয়ার পাশাপাশি নিষেধাজ্ঞাকালে সব জেলেদের যথাযথভাবে খাদ্য সহায়তা দেওয়ার দাবি বরগুনার জেলে ও ট্রলার মালিকদের।

এদিকে দেশের জলসীমায় ভিনদেশি জেলেদের অনুপ্রবেশ প্রতিহত করতে প্রথমবারের মতো আকাশপথে বিমানবাহিনী দায়িত্ব পালন করবে বলে জানিয়েছে মৎস্য বিভাগ।

বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব বলেন, বরগুনায় মোট ৩৭ হাজার ৭০ জন নিবন্ধিত সমুদ্রগামী জেলে রয়েছেন। নিষেধাজ্ঞাকালে নিবন্ধিত প্রতিজন জেলে ২০ কেজি করে বিশেষ ভিজিএফ চাল পাবেন। ইতোমধ্যেই বরাদ্দ এসেছে সামনের সপ্তাহ থেকে চাল দেওয়া শুরু হবে। অবরোধের সংবাদ জানাতে আমরা সারা বরগুনায় প্রচার প্রচারণা চালাচ্ছি। তারপরেও নৌবাহিনী, কোস্টগার্ড, নৌ-পুলিশ, জেলা প্রশাসনের বিশেষ মোবাইল টিমসহ মৎস্য বিভাগ নদী ও সাগরে অবরোধ বাস্তবায়নের লক্ষ্যে পেট্রোলিংয়ে থাকবে।

জনপ্রিয়