রাঙামাটি । শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৫ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১০:৩৯, ৫ জুন ২০২৩

দূষণ কমাতে পাটের পলিমার ব্যাগ ব্যবহার শুরু করল ইউএনডিপি

দূষণ কমাতে পাটের পলিমার ব্যাগ ব্যবহার শুরু করল ইউএনডিপি
ফাইল ছবি

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) বাংলাদেশে কর্মরত জাতিসংঘের কর্মকর্তাদের ব্যবহারের জন্য পাটের পলিমারভিত্তিক পরিবেশবান্ধব ব্যাগ বিতরণ করেছে।

রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ইউএনডিপি এ উদ্যোগ নিয়েছে । ইউএনডিপির আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার বলেছেন, ‘জাতিসংঘের অঙ্গ সংগঠন হিসেবে সবার জন্য দৃষ্টান্ত স্থাপন করা আমাদের দায়িত্ব।’

বাংলাদেশি বিজ্ঞানী ড. মোবারক আহমেদ খানের উদ্ভাবিত ব্যাগটি ‘সোনালী ব্যাগ’ নামে পরিচিত। চলতি বছর বিশ্ব পরিবেশ দিবসের (৫ জুন) অন্যতম প্রতিপাদ্য হলো, ‘প্লস্টিক-দূষণ সমাধানে সামিল হই সকলে’।

ইউএনডিপির আবাসিক প্রতিনিধি আরো বলেন, আমরা জাতিসংঘের সব কর্মীর জন্য এই পরিবেশবান্ধব ব্যাগ শুধু সচেতনতা বাড়ানোর উদ্দেশ্যেই নিয়ে আসিনি, পাশাপাশি প্লাস্টিকের বিকল্প কী হতে পারে, তার এটি একটি সমাধান।

বাংলাদেশ পাটকল কর্পোরেশনের বৈজ্ঞানিক উপদেষ্টা এবং সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও মহাপরিচালক ড. মোবারক আহমেদ খান ২০১৭ সালে পাটের আঁশ থেকে একটি পরিবেশবান্ধব পলিমার সফলভাবে তৈরি করেন। পরীক্ষামূলকভাবে তৈরির পর ‘সোনালী ব্যাগ’ পরিবেশবান্ধব হওয়ায় বিশ্বব্যাপী সবার নজর কাড়ে।

এদিকে আশা করা হচ্ছে, জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো ২০২৪ সালের শেষ নাগাদ প্লাস্টিকদূষণ বন্ধ করার জন্য বৈশ্বিক চুক্তির বিষয়ে আলোচনা করবে।