রাঙামাটি । শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১১:৩৪, ৩০ জুলাই ২০২১

প্রতি শনিবার ১০ মিনিট নিজ বাসা পরিষ্কার করুন: মেয়র আতিক

প্রতি শনিবার ১০ মিনিট নিজ বাসা পরিষ্কার করুন: মেয়র আতিক

মেয়র মো. আতিকুল ইসলাম- ফাইল ছবি


ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমকে একটি সামাজিক আন্দোলনে রূপান্তরিত করতে হবে। এডিস মশার বংশবিস্তার রোধে আমাদের সবাইকে লজ্জা পরিহার করে প্রতি শনিবার সকাল ১০টায় ১০ মিনিট স্বতঃস্ফূর্তভাবে নিজ নিজ বাসাবাড়ি পরিষ্কার করতে হবে।

শুক্রবার সকালে গুলশানের নগর ভবন থেকে ডিএনসিসির বিভিন্ন এলাকার সার্বিক অবস্থা সম্পর্কে খোঁজখবর নিতে গিয়ে ডিএনসিসি মেয়র একথা বলেন।

আতিকুল ইসলাম জানান, তিনি নিজে আগামীকাল শনিবার সকাল ১০টায় ১০ মিনিট নিজের বাসাবাড়ি পরিষ্কার-পরিচ্ছন্ন করবেন এবং তার ফেসবুক পেজ থেকেও তা শেয়ার করবেন। ডিএনসিসি মেয়র নগরবাসীকেও একযোগে এক‌ই সময়ে নিজ নিজ বাসাবাড়ি পরিষ্কার-পরিচ্ছন্ন করতে এবং তা ফেসবুকে শেয়ার দিতে আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, এরই মধ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতাভুক্ত সব মসজিদের ইমামরা যেন জুম্মার নামাজের খুতবায় মুসল্লিদের উদ্দেশ্যে ‘১০টায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার’ স্লোগানটির গুরুত্ব তুলে ধরে কমপক্ষে পাঁচ মিনিট আলোচনা করার জন্য অনুরোধপত্র‌ পাঠানো হয়েছে।

ডিএনসিসি মেয়র বলেন, এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধকল্পে সমাজের সর্বস্তরের মানুষকে এগিয়ে আসতে হবে, নিজেদের বাসাবাড়ি ও আশেপাশের পরিবেশকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। নিজেদের বাসাবাড়িতে ফুলের টব, অব্যবহৃত টায়ার, ডাবের খোসা, বিভিন্ন ধরনের খোলা প্যাকেট বা পাত্র, ছাদ কিংবা অন্য কিছুতে যেন তিনদিনের বেশি পানি জমে না থাকে সে বিষয়ে খেয়াল রাখতে হবে।

আতিকুল ইসলাম বলেন, করোনা মহামারি চলাকালে যেন ডেঙ্গু ও চিকুনগুনিয়ায় কারো মৃত্যু না হয়, সে জন্য ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ১০টি অঞ্চলের ৫৪টি ওয়ার্ডে একযোগে ২৭ জুলাই থেকে ৭ আগস্ট পর্যন্ত শুক্রবার ব্যতীত ১০ দিনব্যাপী মশক নিধনে চিরুনি অভিযানসহ জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হচ্ছে। নগরবাসীর কল্যাণে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৪৪টি নগর সাস্থ্যকেন্দ্রেই ডেঙ্গু রোগের ফ্রি পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে।

নাগরিক সেবায় ‘সবার ঢাকা’ মোবাইল অ্যাপ, জরুরি সেবায় ৩৩৩ নম্বর এবং ডিএনসিসির ০৯৬০২২২২৩৩৩ ও ০৯৬০২২২২৩৩৪ নম্বর হটলাইন চালু রয়েছে।

আলোকিত রাঙামাটি

সর্বশেষ