আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
চিৎমরমে নির্বাচন স্থগিত; কাপ্তাইয়ের ৩ ইউপিতে ১০৭ জনের মনোনয়ন পত্র জমা কাপ্তাইয়ে আওয়ামী লীগ নেতা হত্যার প্রতিবাদে ছাত্রলীগের প্রতিবাদ সমাবেশ ঘরের দরজা ভেঙে আ.লীগ প্রার্থীকে হত্যা করলো জেএসএস’র সন্ত্রাসীরা
  • সোমবার   ১৮ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৩ ১৪২৮

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৩

CoronaBanner

করোনা আপডেট

১৭ অক্টোবর ২০২১

বাংলাদেশ

আক্রান্ত

৩১৪

সুস্থ

৫২৯

মৃত্যু

১৬

রাঙ্গামাটি

আক্রান্ত

সুস্থ

মৃত্যু

সর্বশেষ:
রাঙামাটিতে করোনায় নতুন আক্রান্ত আরো ০০ জন। মোট আক্রান্ত হয়েছেন- ৪২১২, মোট সুস্থ- ৪১৫৭, মোট মৃত্যু ৩৪ জন।

বাংলাদেশের বিরুদ্ধে তাসনিম খলিলের অপপ্রচার: সুইডেন পুলিশের মামলা

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১০ অক্টোবর ২০২১  


বাংলাদেশ বিরোধী অপপ্রচার ও অপতৎপরতায় লিপ্ত থাকার অভিযোগে নেত্র নিউজের প্রধান সম্পাদক তাসনিম খলিলের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ দায়ের করা হয়েছে স্টকহোম পুলিশের কাছে। বৃহস্পতিবার (৭ অক্টোবর) সুইডেনের রাজধানী স্টকহোমে এ অভিযোগ দায়ের করা হয়। অভিযোগে বলা হয়, বিদেশে থাকা ওয়েব পোর্টালের মাধ্যমে বাংলাদেশের বিরুদ্ধে ক্রমাগত ভুল বার্তা দিয়ে অপবাদ প্রচার করছেন তাসনিম খলিল।

বাংলাদেশের জনসাধারণের মধ্যে আতঙ্ক ও বিভ্রান্তি সৃষ্টির শপথ নিয়ে নেত্র নিউজের (এনএন) ওয়েবসাইট, ইউটিউব এবং ফেসবুক পেজ ব্যবহার করছে সুইডেনে বসবাসরত পত্রিকাটির সম্পাদক তাসনিম খলিল। জনসাধারণকে বিভ্রান্ত করার জন্য ধোঁয়াশা ও গুজব ছড়ানো এবং প্রায়শই প্রধানমন্ত্রী এবং তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে প্রচারের জন্য বেছে নেয়া ব্যক্তি হিসাবে বিতর্কিত ভূমিকা পালন করছেন এই সাংবাদিক।

বাংলাদেশে করোনা মহামারী নিয়ে সরকারের বিভিন্ন উদ্যোগকে বিতর্কিতভাবে উপস্থাপন, যুদ্ধাপরাধের বিচারকে মানবাধিকার লঙ্ঘন, জাতিসংঘে বাংলাদেশ সেনাবাহিনীর মিশনের প্রতি বিদ্বেষ সৃষ্টি করা থেকে শুরু করে বিশ্বব্যাপী বাংলাদেশের বর্তমান সরকারের সকল অর্জনকে ম্লান করার এক মিশন নিয়ে কাজ করে যাচ্ছেন তিনি।

 

তাদের এ সকল অসৎ প্রচেষ্টা জাতীয় ও আন্তর্জাতিক অধিকাংশ গণমাধ্যম প্রত্যাখ্যান করলেও অপপ্রচার অব্যাহত রেখেছেন তিনি। বরং দেশে উগ্রবাদী ও মৌলবাদের বিরুদ্ধে ব্যবস্থা নিলে তাদের পক্ষে প্রায়ই অবস্থান করতে দেখা যায় তাসনিম খলিলকে।

 

তার এ সকল অপকর্মের কারণে সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি, অস্ট্রিয়া প্রবাসী মানবাধিকারকর্মী, লেখক ও সাংবাদিক এম. নজরুল ইসলাম, সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মজিবুর রহমান, সুইডেন আওয়ামী লীগ নেতা প্রকৌশলী মাহফুজুর রহমান ভূইয়া, প্রকৌশলী হেদায়েতুল ইসলাম শেলী ও দালিল উদ্দিন দেশ বিরোধী অপতৎপরতায় লিপ্ত থাকায় তাসনিম খলিলের বিরুদ্ধে এ মামলা করেন।

 





এ প্রসঙ্গে এম. নজরুল ইসলাম সময়ের আলোকে জানান, তাসনিম খলিল বাংলাদেশ বিরোধী যে অপতৎপরতা চালাচ্ছে সে বিষয়ে আমরা স্টকহোম পুলিশকে অবহিত করেছি এবং বিষয়টি নিয়ে প্রায় ১ ঘণ্টার বেশি সময় তাদের সঙ্গে আলোচনা হয়েছে। বিএনপিসহ বিভিন্ন মৌলবাদী দলের কার্যক্রমের সঙ্গে খলিলের তৎপরতার মিল রয়েছে বলেও আমরা তাদেরকে অবহিত করেছি।

 

অভিযোগে বলা হয়, ১৯ মার্চ বাংলাদেশে প্রথম করোনা ভাইরাস ধরা পরার পর যখন মহামারীর প্রকোপ ধীরে ধীরে নিয়ন্ত্রণে আসে, তখন নেত্র নিউজ তার অপপ্রচারে জানায়, সরকারের অব্যবস্থাপনার জন্য দেশে ৫০ হাজারের বেশি মানুষের মৃত্যু হতে যাচ্ছে। যখন ভাইরাসে বিশ্ব জুড়ে মৃত্যুর সংখ্যা হ্রাস পাচ্ছিলো, এমন এক সময় নেত্র নিউজের এমন সংবাদ প্রকাশ কোনভাবেই 'মুক্ত গণমাধ্যমের চর্চা' হতে পারে না বলে অভিযোগে বলা হয়।

২০১৯ সালের পর বিশ্ব জুরে যখন করোনা ছড়িয়ে পড়ছে তখন দেশের চিকিৎসা খাতকে আরও শক্তিশালী করতে অন্যান্য দেশের মতই কাজ শুরু করে বাংলাদেশ সরকার। কিন্তু বাংলাদেশ সরকারের বিরুদ্ধে তখন 'কোন ব্যবস্থাই গ্রহণ করা হচ্ছে না সরকারের তরফ থেকে' এমন সংবাদ প্রচার করা হয় নেত্র নিউজে, যা গণমাধ্যম নয় বরং সরকার বিরোধী কর্মীদের মতই আচরণ।

 

বিশ্ব জুরে করোনার প্রকোপে মৃত্যুর হ্রাস-বৃদ্ধি হলেও বাংলাদেশে করোনার প্রকোপ নিয়ন্ত্রণে থাকা নিয়ে আশ্চর্যজনকভাবেই কোন মন্তব্য করেননি তাসনিম খলিল। এমনকি তার ওয়েব পোর্টাল, ফেসবুক বা টুইটারেও বিষয়টি নিয়ে কোন কথা বলা হয়নি।

বাংলাদেশের সাবেক সেনা প্রধান জেনারেল আজিজ আহমেদের কারণে খুব দ্রুত জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের সেনা প্রেরণ হ্রাস হতে যাচ্ছে বলে জানান নেত্র নিউজের এই সংবাদ। কিন্তু এরপর উল্টো চিত্র দেখা যায়। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে উল্টো বাংলাদেশি সৈন্য প্রেরণের সংখ্যা আগের থেকে বেড়েছে।

তারা অনুমান নির্ভর আরেকটি সংবাদ প্রচার করে যেখানে বলা হয়েছিলো, ভারতের করোনার টিকা বাংলাদেশে কখনও পৌঁছাবে না। কিন্তু তাদের এই অনুমান নির্ভর সংবাদটিও সঠিক হয়নি। বাংলাদেশ সবার আগে ভারতের তৈরি করোনার টিকা পেয়েছে, সেটিও উপহার হিসেবে।

বাংলাদেশে জঙ্গি তৎপরতায় লিপ্ত আনসার আল ইসলামের এক সদস্যের আটক হওয়া প্রসঙ্গে মন্তব্য করতে গিয়ে তাসনিম খলিল বলেন, রাষ্ট্রিয়ভাবে হত্যার থেকে মৌলবাদীদের সঙ্গে জোট করা শ্রেয়। মূলধারার কোন গণমাধ্যমকর্মী এভাবে জঙ্গি ও মৌলবাদী গোষ্ঠীর পক্ষে কখনও অবস্থান নেয়নি, যেভাবে তাসনিম খলিল নিয়েছেন।

সেনাবাহিনীতে বিশৃঙ্খলা সৃষ্টির জন্য তাসনিম খলিল অভিযোগ করেছিলেন, যে উন্নত চিকিৎসা ব্যবস্থা ও নিরাপত্তা তৎকালীন সেনাপ্রধান তার জন্য রেখে দিয়েছেন এবং লকডাউন কার্যকর করার জন্য নিয়োজিত সৈন্যদের নিরাপত্তা ও উন্নত চিকিৎসায় কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি। কিন্তু শেষ পর্যন্ত তার এ সকল অভিযোগও মিথ্যা প্রমাণিত হয়েছে। দেশে সেনাবাহিনীর সকল সদস্যের জন্য এবং সাধারণ জনগণের জন্যও চিকিৎসা ব্যবস্থা নিশ্চিত করার কারণেই মৃত্যুহার অনেক কম হয়েছে। জাতীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে এটি স্পষ্ট যে সরকারের কৌশলের কারণেই বাংলাদেশে করোনা মহামারীতে মৃত্যু হার অনেক কম হয়েছে।

তাসনিম খলিলের এ সকল অপপ্রচার প্রসঙ্গে নজরুল ইসলাম জানান, নেত্র নিউজের একজন সম্পাদক ডেভিড বার্গম্যান, যিনি ডক্টর কামাল হোসেনের জামাতা। আর এই কামাল হোসেন সম্প্রতি শেখ হাসিনাকে ক্ষমতাচ্যুত করার আহ্বান জানিয়েছিলেন। এই পোর্টালের প্রধান সম্পাদক তাসনিম খলিল - যার মাধ্যমে সরকারের বিরুদ্ধে অপপ্রচার চালানো হচ্ছে। সুতরাং বিষয়গুলো বেশ স্পষ্ট।

তিনি আরও অভিযোগ করেন, নেত্র নিউজের আনুষ্ঠানিক তহবিল আসে ন্যাশনাল এনডাউমেন্ট ফর ডেমোক্রেসি (এনইডি) থেকে। এই প্রতিষ্ঠানটির মাধ্যমে অতীতেও বিভিন্ন দেশে ক্ষমতার পালাবদল করার ইন্ধনের অভিযোগ রয়েছে।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি