• ২৭ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১৪ ১৪২৮

  • || ২২ জমাদিউস সানি ১৪৪৩

সারাদেশ

সেন্টমার্টিনে সাগরের ১৭৪৩ বর্গকিলোমিটার এখন ‘সংরক্ষিত এলাকা’

 প্রকাশিত: ১৪:৩৮, ৮ জানুয়ারি ২০২২

সেন্টমার্টিনে সাগরের ১৭৪৩ বর্গকিলোমিটার এখন ‘সংরক্ষিত এলাকা’

বঙ্গোপসাগরে ১৭৪৩ বর্গকিলোমিটার সমুদ্রকে ‘সেন্টমার্টিন মেরিন প্রটেক্টেড এরিয়া’ ঘোষণা করেছে সরকার। 

গত ৪ জানুয়ারি বাংলাদেশ সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। বন শাখা-২ এর উপসচিব দীপক কুমার চক্রবর্তী স্বাক্ষরিত আদেশে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

এতে উল্লেখ করা হয়, বৈশ্বিকভাবে হুমকির সম্মুখীন প্রবাল, গোলাপী ডলপিন, হাঙর, রে মাছ, সামুদ্রিক কাশিম, মাছ, ঘাস (সি-গ্রাস) ও জীববৈচিত্র্য এবং এদের আবাসস্থল সংরক্ষণ; সামুদ্রিক মৎস্য সম্পদের টেকসই আহরণের মাধ্যমে স্থানীয় জনগোষ্ঠীর জীবিকার মানোন্নয়ন; ব্লু ইকোনমি সম্মৃদ্ধকরণ এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি-১৪) অর্জনের লক্ষ্যে নিম্ন তফসিলে বর্নিত ১৭৪৩ বর্গ কিলোমিটার এলাকা বাংলাদেশ গেজেটে প্রকাশের তারিখ হইতে ‘সেন্টমার্টিন মেরিন প্রটেক্টেড এরিয়া’ ঘোষণা করা হইল।

এ ঘোষণায় সেন্টমার্টিন সংলগ্ন বঙ্গোপসাগরের ৭০ মিটার গভীর সমুদ্রের ১৭৪৩ বর্গ কিলোমিটার এলাকার চৌহদ্দি চিহ্নিত করা হয়েছে। তা হলো উত্তরে বঙ্গোপসাগর হতে টেকনাফ পেনিন্সুলা, দক্ষিণে বঙ্গোপসাগর, পূর্বে বঙ্গোপসাগরে বাংলাদেশ-মিয়ানমারের আন্তর্জাতিক জলসীমা এবং পশ্চিমে বঙ্গোপসাগর।

এখানে উল্লেখ্য রয়েছে যে, সেন্টমার্টিনের ৫৯০ হেক্টর এলাকাকে প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা (ইসিএ) ঘোষণা করে। এটি বর্তমান ঘোষণার অতিরিক্ত হিসেবেও উল্লেখ করা হয়েছে ‘সেন্টমার্টিন মেরিন প্রটেক্টেড এরিয়া’ ঘোষণার নতুন আদেশে।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান মোহাম্মদ মুজিবুর রহমান বলেন, দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিনকে রক্ষায় শুধুমাত্র আইন বা প্রজ্ঞাপন জারি করে বসে থাকলে চলবে না। জনগণের জীবন জীবিকার মান উন্নয়নে বাস্তবমুখী কর্মসূচি গ্রহণ করতে হবে।

আলোকিত রাঙামাটি

মন্তব্য করুন: