রাঙামাটি । শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১০:১০, ১২ মে ২০২২

সিলেটে পরিত্যক্ত কূপে মিলেছে গ্যাসের খনি

সিলেটে পরিত্যক্ত কূপে মিলেছে গ্যাসের খনি

৫৫ কোটি টাকা খরচ করে মিলছে ৬৫ হাজার কোটি টাকার গ্যাস। সিলেটের কৈলাশটিলায় পরিত্যক্ত একটি কূপে চিহ্নিত হয়েছে ৭৫৮ বিলিয়ন ঘনফুট উত্তোলনযোগ্য গ্যাস। গত ৭ মে থেকে প্রতিদিন এই কূপ থেকে গ্রিডে পরীক্ষামূলকভাবে যুক্ত হচ্ছে ১৯ মিলিয়ন ঘনফুট গ্যাস। দৈনিক উপজাত হিসেবে আসছে ২৪২ ব্যারেল কনডেনসেট, যা থেকে পাওয়া যাচ্ছে ২২ লাখ টাকার জ্বালানি তেল।

ঢাক ঢোল পিটিয়ে ২০১৫ সালে কৈলাশটিলার সাত নম্বর কূপ থেকে শুরু হয়েছিল গ্যাস উত্তোলন। তবে এক বছরের মাথায় তা বন্ধ হয়ে যায়। পরে ২০২১ সালে পুরনো কাগজপত্র ঘেটে সেই কূপেই গ্যাস পাওয়ার সম্ভাবনা দেখতে পায় সিলেট গ্যাসফিল্ড কর্তৃপক্ষ। মন্ত্রণালয়ের অনুমোদনের পর নেয়া হয় ওয়ার্ক ওভার প্রকল্প। গত ২৬ এপ্রিল পরীক্ষায় আসে বড় ধরনের সফলতার খবর। সেই ধারাবাহকিতায় ৭ মে থকে শুরু হয় এই কূপ থকে পরীক্ষামূলক উৎপাদন।

সিলেট গ্যাসফিল্ডের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান বলেন, এখানে গ্যাসের দু’টি স্তর পাওয়া গেছে। একটি হচ্ছে ৩ হাজার মিটার গভীরতার ৯ মিটার থিকনেসের লোয়ার জোন এবং আরেকটি হচ্ছে আপার জোন যেখানে প্রায় ৩৩ মিটার গ্যাস আছে। তিনি আরও জানান, এর ফ্লোইং প্রেসার হচ্ছে ৩ হাজার ১০০ পিএসআই যা বাংলাদেশে এখন পর্যন্ত শাহবাজপুরের গ্যাস ফিল্ডের চেয়েও বেশি।

গ্যাস উত্তোলনের এই কাজটি বাস্তবায়ন করেছে রাষ্ট্রীয় তেলগ্যাস অনুসন্ধান কোম্পানি বাপেক্স। তাই বিদেশিদের তুলনায় কম খরচেই মিলেছে বহু কাঙ্ক্ষিত গ্যাস। এই সফলতার পর আশাবাদী কর্তৃপক্ষ। বলছেন, বন্ধ থাকা অন্য কূপগুলোর সম্ভাবনাও খতিয়ে দেখছেন তারা।