• রাঙামাটি

  •  রোববার, অক্টোবর ২, ২০২২

সারাদেশ

বাড়তি ভাড়া আদায়: ৯০ বাসকে সোয়া ৩ লাখ টাকা জরিমানা

নিউজ ডেস্কঃ-

 প্রকাশিত: ১২:৫৯, ১৪ আগস্ট ২০২২

বাড়তি ভাড়া আদায়: ৯০ বাসকে সোয়া ৩ লাখ টাকা জরিমানা

বাড়তি ভাড়া আদায়সহ বিভিন্ন অপরাধে ঢাকা ও চট্টগ্রামে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৯০টি বাসের বিরুদ্ধে মামলা এবং ৩ লাখ ২৮ হাজার ২০০ টাকা জরিমানা আদায় করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

শনিবার (১৩ আগস্ট) সংস্থাটির প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিষয়টি নিশ্চিত করে বাংলা ট্রিবিউনকে বিআরটিএ’র উপ-পরিচালক (এনফোর্সমেন্ট) মো. হেমায়েত উদ্দিন জানান, অতিরিক্ত ভাড়া আদায়, রুট ভায়োলেশন/রুট পারমিটবিহীন, ফিটনেসবিহীন, হাইড্রোলিক হর্নসহ অন্যান্য অপরাধের দায়ে ঢাকা ও চট্টগ্রামে ৯০টি মামলা দায়ের করা হয়েছে। এসব মামলায় ৩ লাখ ২৮ হাজার ২০০ টাকা জরিমানা আদায় করা হয়।

এরমধ্যে ঢাকায় ১০টি ভ্রাম্যমাণ আদালতে ৩২টি বাসের বিপরীতে ১ লাখ ২৩ হাজার ২০০ টাকা জরিমানা করা হয়েছে।

বিআরটিএ’র বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকার বিভিন্ন এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা তদারকি করেন সংস্থার চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার, সচিব এ টি এম কামরুল ইসলাম, পরিচালক (এনফোর্সমেন্ট) আজিজুল ইসলাম ও উপ-পরিচালক (এনফোর্সমেন্ট) মো. হেমায়েত উদ্দিন। এ সময় বাস ও মিনি বাস মালিক সমিতি ও শ্রমিক সংগঠনের প্রতিনিধিরা সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, পরিবহন খাতের অংশীজনদের সঙ্গে দীর্ঘ বৈঠকের পর ৬ আগস্ট রাত সাড়ে ৯টায় বাস ভাড়া সমন্বয় করে পুনর্নির্ধারণের ঘোষণা দেয় বিআরটিএ। সে সময় জানানো হয়, প্রতি কিলোমিটারে দূরপাল্লার বাস ভাড়া ২২ দশমিক ২২ শতাংশ, ঢাকা ও চট্টগ্রাম মহানগরে ১৬ দশমিক ২৭ শতাংশ এবং এই দুই মহানগরীর আশপাশের এলাকায় (ডিটিসিএ) ১৭ শতাংশ ভাড়া বাড়ানো হয়েছে।

সে হিসেবে দূরপাল্লার বাসের ভাড়া আগে ছিল প্রতি কিলোমিটারে ১ টাকা ৮০ পয়সা, যা বাড়িয়ে এখন ২ টাকা ২০ পয়সা করা হয়েছে। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে আগে প্রতি কিলোমিটারে বড় বাসের ভাড়া ছিল ২ টাকা ১৫ পয়সা, এখন তা ২ টাকা ৫০ পয়সা। মিনি বাসের আগে ছিল ২ টাকা ৫ পয়সা, বাড়িয়ে ২ টাকা ৪০ পয়সা করা হয়েছে। ঢাকা ও চট্টগ্রামের বড় বাসে সর্বনিম্ন ভাড়া আগেরটাই ১০ টাকা এবং মিনি বাসে ৮ টাকা নির্ধারণ করা হয়।

মন্তব্য করুন: