রাঙামাটি । মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ , ৯ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৯:২৭, ২৯ মার্চ ২০২১

দুর্গম পাহাড়ে গ্রামে গ্রামে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ

দুর্গম পাহাড়ে গ্রামে গ্রামে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ

‘সকল ধর্মের মর্মকথা, সবার ঊর্ধে মানবতা’ এই স্লোগানকে সামনে রেখে পাহাড়ি টিলাভূমিতে বসবাস করা কয়েকটি গ্রামে অসহায় মানুষের মাঝে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ করেছে খাগড়াছড়ি সড়ক বিভাগ।

রোববার সারাদিন খাগড়াছড়ি সদর ও দীঘিনালা উপজেলা কয়েকটি গ্রামে পাহাড়ি জনগোষ্ঠীর লোকের মাঝে এই পানি সরবরাহ করা হয়েছে।

সকাল ৮টা থেকে রাত পর্যন্ত ছয়টি গ্রামে প্রায় ৩০০-৪০০ পরিবারের মাঝে পানি সরবরাহ করা হয়েছে। 

জানা গেছে, দীর্ঘদিন বৃষ্টি না হওয়ায় পাহাড়ি ঝিরি, ছড়া ও ঝর্ণা শুকিয়ে যাওয়ায় এগুলোতে পানি পাওয়া যাচ্ছে না। যার ফলে এক কলসি খাবার পানির জন্য ২-৩ ঘণ্টা অপেক্ষা করতে হয় পাহাড়ি টিলাভূমিতে বসবাস করা মানুষ গুলোর। তাদের এমন দুর্ভোগের কথা জানার পর খাগড়াছড়ি সড়ক বিভাগ বিশুদ্ধ পানি নিয়ে তাদের পাশে দাঁড়ালো। 

এলাকাবাসী জানান, এই সময়ে ঝিরি ও ছড়া শুকিয়ে যায় তখন খাবার পানি পেতে কষ্ট হয়। অনেক দূর হেঁটে পাহাড়ের নিছে নেমেও পানি পাওয়া যায় না। এলাকার মানুষের কষ্টের সীমা থাকে না এই সময়। এখন পানি সরবরাহ করার কারণে ছোট বড় সবার অনেক সুবিধা হয়েছে।  

খাগড়াছড়ি সড়ক বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী সবুজ চাকমা বলেন, সড়ক বিভাগ সব সময় অসহায় মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করে। যেকোনো সমস্যায় এগিয়ে যায়। কয়েকটি গ্রামে পানির সংকটের কথা জানতে পেরে রোববার সারাদিন গ্রামে গ্রামে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ করছে। রাত পর্যন্ত এই কার্যক্রম চলবে। এই পানি সরবরাহ বৃষ্টি না হওয়া পর্যন্ত পর্যায়ক্রমে অব্যাহত থাকবে। 

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়