• রাঙামাটি

  •  শুক্রবার, জুলাই ১, ২০২২

পার্বত্য চট্টগ্রাম

খাগড়াছড়িতে রঙ-তুলিতে ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন’

 প্রকাশিত: ১১:১১, ১১ মার্চ ২০২১

খাগড়াছড়িতে রঙ-তুলিতে ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন’
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণের ঐতিহাসিক মুহূর্ত

নিজস্ব প্রতিবেদকঃ- খাগড়াছড়িতে জেলা প্রশাসনের উদ্যোগে স্থাপন করা হয়েছে ‘বঙ্গবন্ধু গ্যালারি’। জেলা প্রশাসকের কার্যালয়ের দেয়ালে টাঙানো হয়েছে আটটি চিত্রকর্ম। এসব চিত্রকর্মে রঙ-তুলির মাধ্যমে ১৯৬৬ সালের ঐতিহাসিক ছয় দফা থেকে শুরু করে মুক্তির সংগ্রাম এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক জীবন ফুটিয়ে তুলেছেন চিত্রশিল্পী আমিনুল ইসলাম।

গ্যালারিটি সাজানো হয়েছে কাঠের ফ্রেমে। প্রতিটি ফ্রেমে তুলে ধরা হয়েছে একেকটি ইতিহাস।

‘নয়ন সম্মুখে তুমি নাই, নয়নের মাঝখানে নিয়েছ যে ঠাঁই’ পংক্তিমালায় বাবার সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রঙিন ছবি


যেসব ছবি স্থান পেয়েছে ‘বঙ্গবন্ধু গ্যালারি’তে- বাঙালির মুক্তির সনদ ১৯৬৬ সালের ঐতিহাসিক ‘ছয় দফা’ আন্দোলন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ৩৫ জনের বিরুদ্ধে আগরতলা যড়যন্ত্র মামলার শুনানি। ভারতের অহিংস আন্দোলনের প্রবক্তা মহাত্মা গান্ধী ও হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সঙ্গে বঙ্গবন্ধুর স্মৃতিকথা।

আরো রয়েছে- ১৯৭১ সালের ৭ মার্চের ভাষণের ঐতিহাসিক মুর্হূত। স্বাধীন বাংলায় বঙ্গবন্ধুর প্রত্যাবর্তন এবং জাতিসংঘে বঙ্গবন্ধুর ভাষণ। ‘নয়ন সম্মুখে তুমি নাই, নয়নের মাঝখানে নিয়েছ যে ঠাঁই’ পংক্তিমালায় বাবার সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রঙিন ছবি।

জাতিসংঘে বঙ্গবন্ধুর ভাষণ, স্বাধীন বাংলায় বঙ্গবন্ধুর প্রত্যাবর্তন এবং মহাত্মা গান্ধী-হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সঙ্গে বঙ্গবন্ধুর স্মৃতিকথা


খাগড়াছড়ির জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস বলেন, মুজিববর্ষ উপলক্ষ্যে সারাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুর‌্যাল স্থাপন করা হচ্ছে। তবে আমরা ব্যতিক্রম কিছু করতে চেয়েছি। এরই অংশ হিসেবে দৃষ্টিনন্দন ‘বঙ্গবন্ধু গ্যালারি’ স্থাপন করা হয়েছে। এখানে বাঙালির মুক্তির নায়ক বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও সংগ্রাম ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে। এর মধ্য দিয়ে মানুষ বঙ্গবন্ধু ও স্বাধীনতা সংগ্রামের ইতিহাস জানতে পারবে।

তিনি আরো বলেন, প্রতিদিন আমার কার্যালয়ে নানা শ্রেণিপেশার মানুষ আসে। সবাই নবনির্মিত ‘বঙ্গবন্ধু গ্যালারি’ দেখে থমকে দাঁড়ায়। অনেকে এই আটটি চিত্রকর্ম দেখে মুগ্ধ হয়ে ছবিও তুলে নিয়ে যায়। গ্যালারিতে পর্যাপ্ত আলোর ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়া নিরাপত্তার জন্য সিসি ক্যামেরার ব্যবস্থাও করা হয়েছে।

আলোকিত রাঙামাটি

মন্তব্য করুন: