আলোকিত রাঙামাটি
  • শুক্রবার   ২২ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৭ ১৪২৮

  • || ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

CoronaBanner

করোনা আপডেট

২১ অক্টোবর ২০২১

বাংলাদেশ

আক্রান্ত

২৪৩

সুস্থ

৫৩৪

মৃত্যু

১০

রাঙ্গামাটি

আক্রান্ত

সুস্থ

মৃত্যু

সর্বশেষ:
রাঙামাটিতে করোনায় নতুন আক্রান্ত আরো ০২ জন। মোট আক্রান্ত হয়েছেন- ৪২১৮, মোট সুস্থ- ৪১৭৫, মোট মৃত্যু ৩৪ জন।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত বিকেলে

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০২১  

ফাইল ছবি


বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠানের দ্বার খোলার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আজ রোববার আন্তঃমন্ত্রণালয়ে উচ্চ পর্যায়ের এক বৈঠক রয়েছে। বৈঠকের পর এ বিষয়ে নেয়া সিদ্ধান্ত গণমাধ্যমের কাছে তুলে ধরার কথা রয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন গণমাধ্যমে বিষয়টি নিশ্চিত করে বলেন, এ বৈঠকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সভাপতিত্ব করবেন।

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান কবে থেকে খোলা হবে, তা রোববার বিকেল ৩টায় আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে। স্কুল-কলেজ খোলার পর কী কী করণীয় হবে, সেসব বিষয়েও সিদ্ধান্ত নেয়া হবে।

সচিব মো. মাহবুব হোসেন বলেন, দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা অনেক পিছিয়ে পড়েছে। সেই ক্ষতি কীভাবে পুষিয়ে নেওয়া যায়, সে বিষয়ে আমরা কিছু পরিকল্পনা তৈরি করেছি। বৈঠকে আমরা তা উপস্থাপন করবো। এসব পরিকল্পনা আলোচনার মাধ্যমে চূড়ান্ত করা হবে। এরপর সব সিদ্ধান্ত গণমাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

জানা গেছে, শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া ও খোলার পর দীর্ঘদিনের ক্ষতি কাটিয়ে উঠতে পরিকল্পনা চূড়ান্তকরণ, স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণ ও অনুসরণ পদ্ধতি প্রণয়ন, এসএসসি, এইচএসসি ও সমমান পরীক্ষাগুলো দ্রুত সম্পন্ন করাসহ বেশ কিছু বিষয়ে সিদ্ধান্ত নেয়া হতে পারে। 

এ বৈঠকে শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয় ও জাতীয় পর্যায়ের টেকনিক্যাল কমিটির সদস্যরা উপস্থিত থাকবেন। মন্ত্রিপরিষদ বিভাগে বিকেল ৩টায় এ বৈঠকে বসার কথা রয়েছে।

এদিকে আগামী ১২ সেপ্টেম্বর স্কুল কলেজ খুলে দেওয়া হলেও শুরুতে চলতি বছরের এসএসসি-এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের সপ্তাহে ছয়দিন করে ক্লাস নেওয়া হবে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের সপ্তাহে একদিন ক্লাস হবে। একটি ক্লাসের শিক্ষার্থীদের তিনটি কক্ষে বিভাজন করে ক্লাস নেওয়া হবে। এছাড়াও প্রথম থেকে তৃতীয় শ্রেণির সপ্তাহে একদিন আর চতুর্থ ও পঞ্চম শ্রেণির সপ্তাহে ছয় দিন ক্লাস করানো হবে।

করোনাভাইরাসের কারণে প্রায় দেড় বছর ধরে বন্ধ রয়েছে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠানের দ্বার আগামী ১২ সেপ্টেম্বর থেকে খুলে দেয়া হতে পারে বলে গত শুক্রবার জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি