আলোকিত রাঙামাটি
  • শুক্রবার   ২২ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৭ ১৪২৮

  • || ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

CoronaBanner

করোনা আপডেট

২১ অক্টোবর ২০২১

বাংলাদেশ

আক্রান্ত

২৪৩

সুস্থ

৫৩৪

মৃত্যু

১০

রাঙ্গামাটি

আক্রান্ত

সুস্থ

মৃত্যু

সর্বশেষ:
রাঙামাটিতে করোনায় নতুন আক্রান্ত আরো ০২ জন। মোট আক্রান্ত হয়েছেন- ৪২১৮, মোট সুস্থ- ৪১৭৫, মোট মৃত্যু ৩৪ জন।

পর্যায়ক্রমে বাড়বে প্রাথমিক ও মাধ্যমিকে ক্লাস

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত


শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর প্রাথমিক ও মাধ্যমিক শ্রেণির ক্লাসের সংখ্যা পর্যায়ক্রমে বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার। 

বাড়ানোর অংশ হিসেবে মাধ্যমিক পর্যায়ে অষ্টম ও নবম শ্রেণির ক্লাস এক দিন করে বাড়ানো হয়েছে। সপ্তাহে দুই দিন হবে তাদের ক্লাস। তাছাড়া প্রাথমিক স্তরের তৃতীয় ও চতুর্থ শ্রেণির ক্লাসও এক দিন করে বাড়ানোর চিন্তা করছে সরকার। 

দীর্ঘ দেড় বছর বন্ধ থাকার পর গত ১২ সেপ্টেম্বর প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। পরদিন ১৩ সেপ্টেম্বর মেডিকেল কলেজে সশরীর শিক্ষাকার্যক্রম শুরু হয়। এদিকে বিশ্ববিদ্যালয়গুলো খোলার তোরজোরও চলছে। শুধু স্নাতক (সম্মান) চতুর্থ বর্ষ ও স্নাতকোত্তর স্তরের শিক্ষার্থীদের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল আগামী ৫ অক্টোবর খোলার সুপারিশ করা হয়েছে একাডেমিক কাউন্সিল থেকে। আজ শনিবার এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হবে। 

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) জানিয়েছে, শিক্ষার্থীদের অন্তত এক ডোজ করোনার টিকা দেওয়ার পর বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া ভালো হবে বলে মনে করা হচ্ছে। সে জন্যই বিশেষ উদ্যোগ নিয়ে শিক্ষার্থীদের টিকার নিবন্ধনের প্রক্রিয়াটি শুরু হয়েছে। এ জন্য ইউজিসি একটি ওয়েবলিংক চালু করেছে, যেখানে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) না থাকা শিক্ষার্থীরা জন্মসনদ ব্যবহার করে প্রাথমিক নিবন্ধন করতে পারছেন।

ক্লাস বাড়লো মাধ্যমিকে: 

শিক্ষাপ্রতিষ্ঠানে মাধ্যমিক স্তরের ক্লাসের নতুন সময়সূচি ঠিক করা হয়েছে। ২০ সেপ্টেম্বর এটি কার্যকর হবে। এতে অষ্টম ও নবম শ্রেণির ক্লাস এক দিন করে বাড়ানোর কথা বলা হয়। শনিবার ও বুধবার নবম শ্রেণির ক্লাস হবে এবং রোববার ও বৃহস্পতিবার অষ্টম শ্রেণির ক্লাস হবে। এছাড়া সোমবার সপ্তম ও মঙ্গলবার ষষ্ঠ শ্রেণির ক্লাস হবে। 

জানা গেছে, এসএসসি ও এইচএসসি পরীক্ষা হবে এ বছরের নভেম্বর ও ডিসেম্বরে। এই পরীক্ষার্থীদের ক্লাস শেষ হয়ে গেলে নবম শ্রেণি ও একাদশ শ্রেণির ক্লাসও প্রতিদিন নেওয়া হতে পারে।প্রাথমিকেও ক্লাস বাড়ানোর চিন্তা প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ক্লাস নেওয়ার বিষয়টি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুসারে পরিচালিত হবে। এখন প্রাথমিকে পঞ্চম শ্রেণিতে প্রতিদিন এবং বাকি শ্রেণিগুলোর ক্লাস সপ্তাহে এক দিন করে হচ্ছে। শিশু শ্রেণি, নার্সারি ও কেজি শ্রেণির মতো প্রাক্-প্রাথমিক স্তরের শ্রেণিকক্ষের ক্লাস আপাতত বন্ধ রয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, তারা করোনার পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। তৃতীয় ও চতুর্থ শ্রেণির ক্লাসও আরও এক দিন বাড়িয়ে সপ্তাহে দুই দিন করার চিন্তা রয়েছে।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি