আলোকিত রাঙামাটি
ব্রেকিং:
চিৎমরমে নির্বাচন স্থগিত; কাপ্তাইয়ের ৩ ইউপিতে ১০৭ জনের মনোনয়ন পত্র জমা কাপ্তাইয়ে আওয়ামী লীগ নেতা হত্যার প্রতিবাদে ছাত্রলীগের প্রতিবাদ সমাবেশ ঘরের দরজা ভেঙে আ.লীগ প্রার্থীকে হত্যা করলো জেএসএস’র সন্ত্রাসীরা
  • সোমবার   ১৮ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৩ ১৪২৮

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৩

CoronaBanner

করোনা আপডেট

১৭ অক্টোবর ২০২১

বাংলাদেশ

আক্রান্ত

৩১৪

সুস্থ

৫২৯

মৃত্যু

১৬

রাঙ্গামাটি

আক্রান্ত

সুস্থ

মৃত্যু

সর্বশেষ:
রাঙামাটিতে করোনায় নতুন আক্রান্ত আরো ০০ জন। মোট আক্রান্ত হয়েছেন- ৪২১২, মোট সুস্থ- ৪১৫৭, মোট মৃত্যু ৩৪ জন।

ভর্তি পরীক্ষা নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: ভিসি

আলোকিত রাঙামাটি

প্রকাশিত: ২ অক্টোবর ২০২১  

ফাইল ছবি

ক ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ১ম বর্ষের ভর্তি পরীক্ষা। শুক্রবার সকাল ১১ টায় শুরু হয়ে দেড় ঘণ্টার এ পরীক্ষা চলেছে বেলা সাড়ে ১২ টা পর্যন্ত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত কেউ গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান।

করোনাভাইরাস মহামারীর কারণে প্রায় এক বছর অপেক্ষায় থাকার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় বসেছে ২০২০ সালের এইচএসসি ও সমমান উত্তীর্ণ শিক্ষার্থীরা। এবারই প্রথম ঢাকার বাইরেও ৭ বিভাগীয় শহরের একটি করে কেন্দ্রে নেয়া হচ্ছে পরীক্ষা।

এইভাবে সমন্বিতভাবে পরীক্ষা আয়োজন একটি দৃষ্টান্ত হয়ে থাকবে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোহাম্মদ আখতারুজ্জামান। জানান, স্বাস্থ্যবিধি মেনে সুষ্ঠভাবে প্রতিটি জায়গায় পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

এসময় উপাচার্য আরো বলেন, আগামীতেও এইভাবে আরো বড় মাপের কাজে সমন্বয় করে কাজ করা যাবে। এছাড়া সামনের পরীক্ষাগুলোতে অভিভাবক বা পরীক্ষার্থীর সাথে দর্শনার্থীর সংখ্যা কমিয়ে আনতেও অনুরোধ জানান অধ্যাপক মো. আখতারুজ্জামান।

এদিকে এবারই প্রথম ঢাকার বাইরেও ৭ বিভাগীয় শহরের একটি করে কেন্দ্রে নেয়া হচ্ছে পরীক্ষা। কেন্দ্রগুলো হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয় এবং রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান ভর্তি পরীক্ষায় ডিজিটাল জালিয়াতির বিষয়ে 'জিরো টলারেন্স’ নীতির কথা বলছেন।

তিনি বলেন, কোথাও কোনো প্রশ্ন ফাঁস কিংবা জালিয়াতির সুযোগ নেই। যারা এর আগে জালিয়াতির মাধ্যমে ভর্তি হয়েছে, তাদের খুঁজে খুঁজে বের করে বহিষ্কার করা হয়েছে। দুদিন আগেও দুজনকে স্থায়ীভাবে বহিষ্কারের সিদ্ধান্ত হয়েছে।

‘ক’ ইউনিটের ১ হাজার ৮১৫টি আসনের বিপরীতে এবার ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছেন ১ লাখ ১৭ হাজার ৯৫৭ জন শিক্ষার্থী। এই হিসাবে ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের জন্য লড়ছেন গড়ে ৬৫ জন।

নির্ধারিত সময়ের এক ঘণ্টা আগে কেন্দ্রে প্রবেশ করতে হয়েছে পরীক্ষার্থীদের, তাই সকাল থেকেই ভর্তিচ্ছুদের পদাচারণায় মুখর হয়ে ওঠে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস। শিক্ষার্থীদের সঙ্গে এসেছেন তাদের অভিভাবকরাও। প্রবেশদ্বারের বাইরেই অপেক্ষা করছেন তারা।

এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাঁচ ইউনিটে ৭ হাজার ১৪৮টি আসনের বিপরীতে মোট ৩ লাখ ২৪ হাজার ৩৪০ জন শিক্ষার্থী আবেদন করেছেন। সূচি অনুযায়ী- আজ হচ্ছে ক- ইউনিট, ২ অক্টোবর খ ইউনিট, ২২ অক্টোবর গ ইউনিট এবং ২৩ অক্টোবর ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে।

চ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে ৯ই অক্টোবর। চ ইউনিট ছাড়া সব ক'টি ইউনিটের পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের মৌখিক পরীক্ষা হবে।

আলোকিত রাঙামাটি
আলোকিত রাঙামাটি