রাঙামাটি । শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১০:১৪, ১৯ নভেম্বর ২০২১

প্রত্যন্ত অঞ্চলেও এবার মাল্টিমিডিয়া ক্লাসরুম

প্রত্যন্ত অঞ্চলেও এবার মাল্টিমিডিয়া ক্লাসরুম

ফাইল ছবি


দেশের প্রত্যন্ত অঞ্চলের স্কুলগুলোতেও ডিজিটাল মাধ্যমে নিশ্চিত করা হচ্ছে শিক্ষার্থীদের উপস্থিতি, মাল্টিমিডিয়া ক্লাসরুমে চলছে পাঠদান। আর কম্পিউটার ল্যাব ব্যবহার করে বাড়ানো হচ্ছে দক্ষতা। তবে এখনো দক্ষ শিক্ষকের সংকট রয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

আইসিটি প্রতিমন্ত্রী বলছেন, দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানেই ডিজিটাল সেবা পৌঁছে দিতে কাজ করছে সরকার।

রাজশাহী শহরের এই স্কুলটিতে শিক্ষার্থীদের উপস্থিতির জন্য ব্যবহার করা করা হচ্ছে ডিজিটাল যন্ত্র। ক্লাসরুমে ঢোকার আগেই আঙ্গুলের ছাপ দিয়ে উপস্থিতি নিশ্চিত করছে শিক্ষার্থীরা।

মাল্টিমিডিয়া ব্যবহার করে নেয়া হচ্ছে ক্লাস। আর শেখ রাসেল ডিজিটাল ল্যাবে কম্পিউটার শিক্ষায় দক্ষ করা হচ্ছে শিক্ষার্থীদের।
আওয়ামী লীগ সরকারের ডিজিটাল বাংলাদেশের প্রতিশ্রুতি বাস্তবায়নে এরই মধ্যে স্কুলগুলোতে চালু হয়েছে ৩৮ হাজার মাল্টিমিডিয়া ক্লাসরুম। আর ৮ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে স্থাপিত হয়েছে শেখ রাসেল ডিজিটাল ল্যাব। তবে এখনো পর্যাপ্ত প্রশিক্ষকের অভাব রয়েছে বলে জানান-সংশ্লিষ্টরা।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জানিয়েছেন, তরুণদের আইটি খাতে দক্ষ করে গড়ে তুলতে স্কুল পর্যায় থেকেই প্রশিক্ষণ দেয়া হচ্ছে। তাই প্রত্যন্ত অঞ্চলের স্কুলগুলোতেও ডিজিটাল সিস্টেম ব্যবহার করা হচ্ছে।

মাল্টিমিডিয়া ক্লাসরুমের জন্য এরই মধ্যে ২ লাখের বেশি শিক্ষককে প্রশিক্ষণ দেয়া হয়েছে। বাকিদেরও আনা হবে প্রশিক্ষণের আওতায়।

আলোকিত রাঙামাটি