রাঙামাটি । মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ , ৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১০:০৪, ২৭ নভেম্বর ২০২১

প্রথম শ্রেণিতে ভর্তি হতে পারবে না যে শিশুরা

প্রথম শ্রেণিতে ভর্তি হতে পারবে না যে শিশুরা

এখন থেকে ছয় বছর বয়সের নিচের কেউ প্রথম শ্রেণিতে ভর্তি হতে পারবে না


এখন থেকে ছয় বছর বয়সের নিচের কেউ প্রথম শ্রেণিতে ভর্তি হতে পারবে না। অর্থাৎ প্রথম শ্রেণিতে ভর্তি হতে হলে শিক্ষার্থীর বয়স অবশ্যই ছয় বছরের বেশি হতে হবে। জাতীয় শিক্ষানীতি-২০১০-এর আলোকে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় এ বয়স নির্ধারণ করা হয়। সম্প্রতি মাউশির জারি করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, করোনার কারণে গত বছরের মতো এ বছরও বিদ্যালয় থেকে ভর্তি ফরম বিতরণ করা হবে না। শুধু অনলাইনে gsa.teletalk.com.bd আবেদন চলবে। আগামী ২৫ নভেম্বর আবেদন প্রক্রিয়া শুরু হয়ে চলবে ৮ ডিসেম্বর পর্যন্ত। এরপর লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করা হবে। সরকারি স্কুলে ভর্তির লটারি ১৫ ডিসেম্বর আর বেসরকারি স্কুলের লটারি হবে ১৯ ডিসেম্বর আয়োজন করা হবে। লটারি শেষে রাতে ফলাফল প্রকাশ করা হবে।

বলা হয়েছে, ২০২২ সালে স্কুলে ভর্তিতে বিভাগীয় শহর, জেলা ও উপজেলা পর্যায়ে অবস্থিত সব সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অনলাইন ও এসএমএসের মাধ্যমে ভর্তির আবেদনপত্র পূরণ ও ফি প্রদান সংক্রান্ত কাজ করতে হবে।

এ প্রসঙ্গে মাউশির সহকারী পরিচালক (বিদ্যালয়) মো. আমিনুল ইসলাম টুকু বলেন, এ বছর প্রথম শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে শিশুর বয়স ছয় বছর প্লাস নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ প্রথম শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে ৩১ ডিসেম্বরের মধ্যে ৬ বছর পূর্ণ বা তার বেশি হতে হবে। তবে ৩১ ডিসেম্বরের মধ্যে যদি কোনো শিশুর বয়স ছয় বছর পূর্ণ না হয়, তাহলে ওই শিশুর ভর্তি আবেদন বাতিল বলে গণ্য হবে।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়