• রাঙামাটি

  •  বুধবার, মে ২৫, ২০২২

শিক্ষা

শিক্ষার্থীদের বৃত্তি দেবে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট

নিউজ ডেস্কঃ-

 প্রকাশিত: ১৬:৫৮, ২৯ জানুয়ারি ২০২২

শিক্ষার্থীদের বৃত্তি দেবে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট

ছবি: সংগৃহীত


তিন বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষে অধ্যয়নরত শিক্ষার্থীদের বৃত্তি দেবে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট। 

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা স্ট্রাস্ট উপবৃত্তির শাখার ব্যবস্থাপনা পরিচালক নাসরীন আফরোজ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা পাবে যারা
ঢাকা বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয় এবং ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ে স্নাতক পর্যায়ে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষে অধ্যয়নরত শিক্ষার্থীরা।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২১-২২ অর্থ বছরে প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃক ২০১৭-১৮, ২০১৮-১৯ এবং ২০১৯-২০ (৩য় বর্ষ, ২য় বর্ষ ও ১ম বর্ষ) শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয় এবং ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধিনস্থ শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত স্নাতক (পাস) ও সমমান পর্যায়ের দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের নিকট থেকে উপবৃত্তির আবেদন আহ্বান করা হচ্ছে।

শর্তাবলি
১. উপবৃত্তি প্রাপ্তির জন্য শিক্ষার্থীকে স্নাতক, ডিগ্রী /ফাজিল পর্যায়ে অধ্যয়নরত নিয়মিত শিক্ষার্থী হতে হবে।
২. নিয়মিত শিক্ষার্থী হিসেবে শ্রেণিকক্ষে (ক্লাস) কমপক্ষে ৭৫% উপস্থিত থাকতে হবে। এক্ষেত্রে আবশ্যিক বিষয় হিসেবে (বাংলা/ইংরেজি) গণনা করা যেতে পারে।
৩. উপবৃত্তি প্রাপ্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীর অভিভাবকের বার্ষিক আয় মোট এক লাখ টাকার কম হতে হবে।
৪. অভিভাবক/পিতামাতার মোট জমির পরিমাণ সিটি কর্পোরেশন এলাকায় বসবাসকারী ০.০৫ (পাঁচ) শতাংশ এবং অন্যান্য এলাকায় ০.৭৫ (পঁচাত্তর) শতাংশের কম জমি থাকতে হবে।

আবেদন প্রক্রিয়া
আগ্রহী শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদন করতে ক্লিক করুন এখানে। এছাড়াও নিবন্ধনের প্রয়োজনীয় দিকনির্দেশনা ওয়েবসাইটে পাওয়া যাবে। বিস্তারিত জানতে ভিজিট করুন এই ওয়েবসাইটে

আবেদনের শেষ সময়
আগামী ১০ ফেব্রুয়ারির মধ্যে এই শিক্ষা সহায়তার জন্য আবেদন করতে হবে।

প্রসঙ্গত, দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে ২০১২ সালে ‘প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট’ গঠন করা হয়। প্রতিষ্ঠার পর থেকেই ট্রাস্ট ফান্ড থেকে স্কুল/কলেজ/মাদরাসা/বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের উপবৃত্তি, আর্থিক সহায়তা, অনুদান ও উচ্চ শিক্ষায় ফেলোশিপ প্রদান করে  আসছে।

মন্তব্য করুন: