• রাঙামাটি

  •  শুক্রবার, জুলাই ১, ২০২২

শিক্ষা

৫৫ বছর বয়সে ঢাবির ভর্তি পরীক্ষায় অংশ নিবেন বেলায়েত

নিউজ ডেস্কঃ-

 প্রকাশিত: ১১:০০, ২২ মে ২০২২

৫৫ বছর বয়সে ঢাবির ভর্তি পরীক্ষায় অংশ নিবেন বেলায়েত

ঢাবির সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার জন্য ফরম পূরণ করেছেন বেলায়েত শেখ। ছবি: সংগৃহীত


কথায় আছে, ‘শিক্ষার কোনো বয়স নেই’। এর অর্থ যেকোনো বয়সেই মানুষ শিক্ষা অর্জন করতে পারে।

এই প্রবাদের সঙ্গে ঠিক যেনো মিলে যায় বেলায়েতের বেলায়। বয়স তার এখন ৫৫। আর এই বয়সেই কিনা দিচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা!

শুনতে অবাক মনে হলেও ঠিক তাই। বেলায়েত ঢাবির ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছেন। তার কাছে বয়স যেনো সংখ্যা মাত্র। 

তার পুরো নাম বেলায়েত শেখ। গাজীপুরের শ্রীপুরের সন্তান তিনি। সংসারে দুই ছেলে ও এক মেয়ে আছে। বড় ছেলে বিবাহিত, করছেন ব্যবসা। ছোটো ছেলে শ্রীপুর ইঞ্জিনিয়ারিং কলেজের একাদশ শ্রেণিতে পড়ছেন। বেলায়েতের বড় ছেলের স্ত্রীও একটি কলেজে একাদশ শ্রেণিতে পড়ছেন। তার একমাত্র মেয়েকে বীর মুক্তিযোদ্ধা রহমত আলী বিশ্ববিদ্যালয় কলেজে স্নাতক প্রথমবর্ষে পড়ার সময় ২০১৭ সালে বিয়ে দেন।

সন্তানরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়বে এমন স্বপ্ন ছিলো বেলায়েতের। কিন্তু তিন সন্তানের কেউই তার সেই স্বপ্ন পূরণ করতে পারেনি। সেই থেকে তার মনে ক্ষোভ জন্মেছিলো।

সেই থেকে ২০২১ সালে তিনি এইচএসসি (ভোকেশনাল) পরীক্ষা ও ২০১৯ সালে বাসাবোর দারুল ইসলাম আলিম মাদরাসা থেকে দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নিয়ে পাস করেন। 

এখন স্বপ্নের সীমানার কাছেই তিনি। ২০২১-২২ শিক্ষাবর্ষে ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিবেন তিনি। 

এসএসসি ও এইচএসসি পাস করেছেন। তার এসএসসিতে জিপিএ- ৪.৪৩। এইসএসসিতে জিপিএ- ৪.৫৮। নিচ্ছেন ভর্তি পরীক্ষার প্রস্তুতি। এই বয়সে এসে যা দৃষ্টান্ত স্থাপন করেছেন।

বেলায়েত বলেন, আমি নিজে পড়তে পারিনি। ভাইদের লেখাপড়া করিয়ে উচ্চশিক্ষিত করতে চেয়েছিলাম। কিন্তু সেটাও পারিনি। এরপর নিজের সন্তানদের পড়াতে চেয়েছিলাম। তারাও অর্ধেক করে আর আগ্রহ দেখায়নি। পরে ২০১৭ সাল। বয়স আমার তখন ৫৫। নবম শ্রেণিতে ভর্তি হয়ে লেখাপড়া শুরু করি। ২০১৯ সালে বেলায়েত ঢাকার বাসাবোর দারুল ইসলাম আলিম মাদরাসা থেকে এসএসসি পাস করি। ২০২১ সালে রাজধানীর রামপুরার মহানগর কারিগরি স্কুল অ্যান্ড কলেজ থেকে এইচএসসি পাস করি। 

ভর্তি পরীক্ষার প্রস্তুতির বিষয়ে তিনি বলেন, ভর্তির প্রস্তুতি নিচ্ছি। তবে এই বয়সে মুখস্থ করা কঠিন। আপনারা সবাই দোয়া করলে সফল হবো। সুযোগ পেলে সাংবাদিকতা নিয়ে পড়ার আগ্রহ রয়েছে।

আগামী ১১ জুন ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নিবেন ৫৫ বছর বয়সী বেলায়েত শেখ। সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার জন্য ফরমপূরণ করেছেন তিনি।

মন্তব্য করুন: