রাঙামাটি । শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

রাঙামাটি (সদর) প্রতিনিধিঃ-

প্রকাশিত: ১১:২৮, ১৬ মার্চ ২০২৩

আপডেট: ১১:৩০, ১৬ মার্চ ২০২৩

শাহ্ স্কুলের প্রধান শিক্ষকের অপসারণ চেয়ে রাবিপ্রবি শিক্ষার্থীদের স্মারকলিপি

উপাচার্যের সাথে দুর্ব্যবহারের অভিযোগ

শাহ্ স্কুলের প্রধান শিক্ষকের অপসারণ চেয়ে রাবিপ্রবি শিক্ষার্থীদের স্মারকলিপি

রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রাবিপ্রবি) ভিসির সঙ্গে ‘দুর্ব্যবহারের’ অভিযোগে রাঙামাটি শহরের শাহ্ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের অপসারণ দাবি করে বিক্ষোভ ও জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দিয়েছে রাবিপ্রবি’র শিক্ষার্থীরা।

গত বুধবার (১৫ মার্চ) বিকেলে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। বিক্ষোভ শেষে তাঁরা জেলা প্রশাসক মিজানুর রাহমানের কাছে স্মারকলিপি জমা দেন।

রাবিপ্রবি সিএসসি বিভাগের ১ম ব্যাচের শিক্ষার্থী মঞ্জুরুল আজাদ লিপন বলেন, গতকাল আমাদের ভিসি ম্যাম আমাদের অস্থায়ী আবাসিক হলের সংস্কার কাজ পরিদর্শনে আসেন। যেহেতু হলটি শাহ্ বহুমুখী উচ্চ বিদ্যালয় থেকে ভাড়া নেয়া হয়েছে তাই সংস্কার কাজের বিষয়ে জানতে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুজিবর রহমানের কথা বলেন। কিন্তু কথা চলাকালীন তিনি আমাদের ভিসি ম্যামের সাথে অসৌজন্যমূলক আচরণ করেন। তারই প্রতিবাদে আমরা বিক্ষোভ শুরু করি। প্রশাসনের চাপে তিনি ভিসি ম্যামের কাছে ক্ষমা চাইলেও প্রকাশ্যে সাধারণ শিক্ষার্থীদের সামনে ক্ষমা চাননি। তাই আমরা তাঁকে প্রধান শিক্ষকের পদ থেকে অপসারণে দাবিতে এখানে সমবেত হয়েছি।


আরেক শিক্ষার্থী শারমিন আক্তার বলেন, একজন শিক্ষক হয়ে তিনি আরেকজন শিক্ষকের সাথে যে আচরণ করেছেন তা কোনভাবেই মেনে নেয়ার মত না। আমরা মনে করি তিনি প্রধান শিক্ষকের পদে আসীন থাকার যোগ্য নন। তাই আমরা সাধারণ শিক্ষার্থীরা তাঁর অপসারণের দাবিতে এখানে এসেছি এবং জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করবো।

ছাত্রদের দেয়া স্মারকলিপিতে দেখা যায় শিক্ষার্থীরা শিক্ষক মুজিবর রহমানের বিরুদ্ধে নানান অভিযোগ তুলে ধরেন। 

তাঁরা লেখেন, শিক্ষক মুজিবর রহমান এ যাবতকালে হলে অবস্থানরত সাধারণ শিক্ষার্থীদের বিভিন্ন সময়ে অসৌজন্যমূলক আচরণ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ও বিশ্ববিদ্যালয়ের নাম উল্লেখ পূর্বক গালিগালাজ ও কুরুচিপূর্ণ মন্তব্য করেন। বিভিন্ন সময়ে এই ধরণের গালিগালাজ ও দুর্ব্যবহার নিয়ে আমাদের সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে অনেক অভিযোগ রয়েছে। উদাহরণ স্বরুপ- হল প্রভোস্টের অনুমতি ছাড়াই অবৈধভাবে ছাত্র হলে প্রবেশ করে হলে অবস্থানরত ছাত্রদের মারতে যাওয়া, কাপড়-চোপড় ফেলে দেয়া, হলের ছাদে তালা ঝুলিয়ে দেয়া, ছাত্রদের হুমকি ধামকি দেয়া ইত্যাদি। তিনি উক্ত বিদ্যালয়ের আশেপাশে অবস্থানরত স্থানীয় এলাকাবাসী, স্কুলের ছাত্র/ছাত্রী ও অভিভাবকগণের সঙ্গেও নানান সময়ে মারধর, ঝগড়া ও খারাপ আচরণে লিপ্ত হয়েছেন। এই নিয়ে এলাকাবাসীর পক্ষ থেকেও উনার বিরুদ্ধে অভিযোগ রয়েছে।

সকল ঘটনা বিবেচনা করে প্রধান শিক্ষক মোঃ মুজিবর রহমানের বিরুদ্ধে যথোপযুক্ত শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবি জানান ছাত্ররা। বিক্ষোভের পরে শিক্ষার্থীরা রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানের সাথে দেখা করেন এবং অভিযোগ জানিয়ে তাঁকে স্মারকলিপি প্রদান করেন। পরে জেলা প্রশাসক শিক্ষার্থীদের অভিযোগ আমলে নিবেন বলে জানান।

উল্লেখ্য, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৫ সাল থেকে ক্লাস শুরু হলেও এখনো নিজস্ব কোন ছাত্রাবাস নেই। শহরের মাঝেরবস্তী এলাকায় শাহ্ বহুমুখী উচ্চ বিদ্যালয় থেকে একটি ভবন ভাড়া নিয়ে সেখানে অস্থায়ী ছাত্রাবাস হিসেবে ব্যবহার করা হচ্ছে।

সম্পর্কিত বিষয়:

জনপ্রিয়