রাঙামাটি । শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১

ব্রেকিং

পার্বত্য চট্টগ্রামের মানুষের অর্থনৈতিক মুক্তির পথ দেখিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব : কাপ্তাইয়ে প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরাপার্বত্যাঞ্চলের পরিস্থিতি অবনতি ঘটলে আইন-শৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে : বীর বাহাদুর ঊশৈসিং এমপিসাজেকে নিহত ৯ জনের ময়নাতদন্ত শেষে হস্তান্তর, আহত ২ শ্রমিককে ঢাকায় প্রেরণকাপ্তাই হ্রদে ৩ মাসের জন্য মাছ শিকারে নিষেধাজ্ঞা শুরুকেএনএফ প্রধান নাথান বমের স্ত্রী ‘নিখোঁজ’সাজেকে সড়ক দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৯, পরিচয় মিলেছে ২ জনের!তীব্র তাপদাহ: জনগণকে সচেতন করতে প্রচারণায় নেমেছে রাঙামাটি স্বাস্থ্য বিভাগকাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের ৫ ইউনিটের ৪টিই বন্ধ, উৎপাদন কমে ৩০ মেগাওয়াট

নিউজ ডেস্কঃ-

প্রকাশিত: ১২:২৩, ২২ মে ২০২৩

সংশোধন হচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, খসড়া প্রস্তুত

সংশোধন হচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, খসড়া প্রস্তুত
ফাইল ছবি

দেশের বেশিরভাগ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে রয়েছে আইন না মানার অভিযোগ। আইনি সীমাবদ্ধতার কারণে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনও (ইউজিসি) তেমন কোনো ব্যবস্থা নিতে পারে না। এ সমস্যা সমাধানে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইনে সংশোধনী আনা হচ্ছে। এরই মধ্যে প্রস্তুত করা হয়েছে খসড়া। এতে ইউজিসির ক্ষমতা বাড়ানো হচ্ছে।

নতুন আইনে কোনো বিশ্ববিদ্যালয় অনিয়ম করলে ইউজিসি সরাসরি ব্যবস্থা নেওয়ার সুযোগ থাকছে। নতুন আইন অনুযায়ী পাঠদান শুরুর আগেই উপাচার্য ও কোষাধ্যক্ষ নিয়োগের পাশাপাশি ট্রাস্টি বোর্ডে এক-তৃতীয়াংশ শিক্ষাবিদ রাখতে হবে।

বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটে ইউজিসির মনোনীত দুইজন শিক্ষাবিদ থাকবেন। এ ছাড়া মহাসড়কের পাশে কোনো ক্যাম্পাস করা যাবে না বলে নতুন আইনে উল্লেখ রয়েছে।

ইউজিসির সচিব ফেরদৌস জামান গণমাধ্যমকে বলেন, সংশোধনী অনুযায়ী দেশ-বিদেশের কোনো বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মিলিয়ে নাম রাখা যাবে না। জেলা, শহর, বিভাগ বা দেশের নাম বা আন্তর্জাতিক শব্দটি ব্যবহার করে নাম প্রস্তাব করা যাবে না।

বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সহসভাপতি অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরী বলেন, আইনের সংশোধনী আনার উদ্যোগ ভালো। তবে তা আলোচনার মাধ্যমে করা উচিত।

দেশে বর্তমানে ১১২টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। এগুলো পরিচালনায় সর্বশেষ ২০১০ সালে আইন প্রণয়ন করা হয়।

জনপ্রিয়