রাঙামাটি । শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ০৯:৪৯, ১৮ অক্টোবর ২০২১

কিংবদন্তি রক পুরোধা আইয়ুব বাচ্চুর মৃত্যুবার্ষিকী আজ

কিংবদন্তি রক পুরোধা আইয়ুব বাচ্চুর মৃত্যুবার্ষিকী আজ

আইয়ূব বাচ্চু- ফাইল ফটো


আজ ১৮ অক্টোবর (সোমবার), কিংবদন্তি রক গায়ক-গিটারিস্ট আইয়ুব বাচ্চুর মৃত্যুবার্ষিকী। ২০১৮ সালের এই দিনে পৃথিবীর সব মায়াজাল ছিন্ন করে পরপারে পাড়ি জমান বাংলার রক পুরোধা। দিনটিকে ঘিরে ঢাকা-চট্টগ্রামসহ বেশ কিছু স্থানে আয়োজন থাকছে।

আইয়ুব বাচ্চুর তৃতীয় মৃত্যুবার্ষিকী স্মরণে তার আত্মার মাগফিরাত কামনায় দোয়া মাহফিলের আয়োজন করেছে ঢাকাস্থ চট্টগ্রাম মিউজিসিয়ান’স ক্লাব। রাজধানীর মগবাজারের একটি কমিউনিটি পয়েন্টে সোমবার সন্ধ্যা সাড়ে ৬টায় মাহফিলটি হবে। 

আইয়ুব বাচ্চু ছিলেন দেশের শীর্ষস্থানীয় ব্যান্ড এলআরবির দলনেতা । তিনি একাধারে গায়ক, গিটারিস্ট, গীতিকার, সুরকার, সংগীত পরিচালক হিসেবে খ্যাতি অর্জন করেছিলেন। গিটারের জাদুকর হিসেবে আলাদা সুনাম ছিল বিশ্বজুড়ে। ভক্তদের কাছে তিনি ‘এবি’ নামেও পরিচিত। আইয়ুব বাচ্চুর নিজের স্টুডিওর নাম- এবি কিচেন।

আইয়ুব বাচ্চু ১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৭৮ সালে ফিলিংস ব্যান্ডের মাধ্যমে সংগীত জগতে পা রাখেন তিনি। ১৯৮০ থেকে ১৯৯০ সাল পর্যন্ত সোলস ব্যান্ডে লিড গিটারিস্ট হিসেবে যুক্ত ছিলেন। ১৯৯১ সালে এলআরবি ব্যান্ড গঠন করেন আইয়ুব বাচ্চু। এর প্রথম অ্যালবাম ‘এলআরবি’ বাজারে আসে ১৯৯২ সালে। এটাই দেশের প্রথম ডাবল অ্যালবাম। এরপর বাজারে আসে তার অনেকগুলো অ্যালবাম। 

আইয়ুব বাচ্চুর গাওয়া গানগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় ‘চলো বদলে যাই’। এর কথা ও সুর তারই। শ্রোতাপ্রিয় গানের তালিকায় আরও রয়েছে ‘শেষ চিঠি কেমন এমন চিঠি’, ‘ঘুম ভাঙা শহরে’, ‘হকার’, ‘সুখ’, ‘রুপালি গিটার’, ‘গতকাল রাতে’, ‘তারা ভরা রাতে’, ‘এখন অনেক রাত’ ইত্যাদি।

রক ঘরানার গানের এ শিল্পী আধুনিক আর লোকগীতিতেও শ্রোতাদের মুগ্ধ করেছেন। বেশ কিছু চলচ্চিত্রে প্লেব্যাক করেছেন। চলচ্চিত্রে তার গাওয়া প্রথম গান ‘লুটতরাজ’ ছবির ‘অনন্ত প্রেম তুমি দাও আমাকে’। এছাড়া ‘আম্মাজান’ ছবির শিরোনাম গানও এ দেশে তুমুল জনপ্রিয় হয়।

আলোকিত রাঙামাটি

জনপ্রিয়